৬৮ বছর পর ফের টাটার হাতে এয়ার ইন্ডিয়া

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ০৭:৫২ পিএম


৬৮ বছর পর ফের টাটার হাতে এয়ার ইন্ডিয়া

ভারতের সরকারি বিমান সংস্থা ‘এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস’-এর নিয়ন্ত্রণ পাচ্ছে টাটা গোষ্ঠী। শুক্রবার কেন্দ্রীয় সরকার সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় সরকার জানায়, টাটা সন্সের ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি অনুমোদন পেয়েছে। এর মাধ্যমে ৬৮ বছর পর ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পাচ্ছে টাটা। 

দরপত্র অনুমোদন পাওয়ায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ মালিকানা পাবে রতন টাটার সংস্থা। এছাড়া, এয়ার ইন্ডিয়া এয়ারপোর্ট সার্ভিসেসের ৫০ শতাংশ অংশীদারিও টাটার হাতে যাচ্ছে।

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের অধীনে থাকা বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতরের সচিব তুহিন কান্ত জানান, টাটা নিয়ন্ত্রিত টালিস প্রাইভেট লিমিটেডের দরপত্রটি অনুমোদন পেয়েছে।

এয়ার ইন্ডিয়ার মালিকানা পাওয়ার খবর এক টুইটবার্তায় জানিয়েছেন রতন টাটা। টাটা গোষ্ঠী ছাড়াও বেসরকারি বিমান সংস্থা স্পাইসজেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন।

১৯৩২ সালে টাটা গোষ্ঠীরই হাত ধরে শুরু হয়েছিল দেশের প্রথম বিমান সংস্থা। দেশের প্রথম পাইলট জে আর ডি টাটা প্রতিষ্ঠিত সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া (এআই)। ১৯৪৭ সালে স্বাধীনতার পর ১৯৫৩ সালে রাষ্ট্রায়ত্তকরণের মাধ্যমে এয়ার ইন্ডিয়ারি মালিকানা চলে যায় ভারতের কেন্দ্রীয় সরকারের হাতে।

তবে গত বেশ কয়েক বছর ধরে দেনার ভারে জর্জরিত অবস্থায় আছে এয়ার ইন্ডিয়া। তাই উপায় হিসাবে এই পরিষেবা সংস্থাকে বেসরকারি খাতে হস্তান্তরের বিষয়টি আগে থেকেই বিবেচনাধীনে ছিল ভারতের কেন্দ্রীয় সরকারের।

গত সপ্তাহের শুরুতে এয়ার ইন্ডিয়ার দরপত্র মূল্যায়ন শুরু হয়। কেন্দ্রীয় সরকারের সূত্র জানিয়েছে, নিলামে দ্বিতীয় স্থানে ছিলেন স্পাইসজেটের প্রধান অজয় ​​সিং। তার দরপত্র ছিল প্রায় ১৫ হাজার ১০০ কোটি টাকা।

ঋণগ্রস্ত এয়ার ইন্ডিয়ার মোট ১২৭টি উড়োজাহাজ রয়েছে। বর্তমানে ভারতের অভ্যন্তরীণ রুটসমূহের পাশাপাশি ৪২ টি আন্তর্জাতিক গন্তব্যে যায় এই বিমানগুলো।

সরকারি এই বিমান পরিষেবা সংস্থার মালিকানা লাভের মাধ্যমে ভারতের মোট ৪,৪০০টি অভ্যন্তরীণ এবং ১,৮০০টি আন্তর্জাতিক অবতরণ এবং পার্কিং স্লটের পাশাপাশি বিদেশি বিমানবন্দরে ৯০০ স্লটের নিয়ন্ত্রণ পাবে টাটা গোষ্ঠী।

আরএইচ/ এসএমডব্লিউ

Link copied