চার্লসের কণ্ঠে গ্রেটা থুনবার্গের মন্তব্যের প্রতিধ্বনি

‘তারা শুধু কথাই বলেন’

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ০৭:৫২ পিএম


‘তারা শুধু কথাই বলেন’

সুইডিশ পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের উদ্বেগের প্রতিধ্বনি করে ব্রিটিশ প্রিন্স চার্লস বলেছেন, জলবায়ু পরিবর্তনের ব্যাপারে বিশ্ব নেতারা ‘শুধুমাত্র কথাই’ বলেন এবং এর বিপর্যয়কর প্রভাব মোকাবিলার জন্য যা করা দরকার, তার কিছুই করেন না।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক কোপ-২৬ সম্মেলনের আগে ব্রিটিশ সিংহাসনের পরবর্তী এই উত্তরসূরী বলেছেন, রাজনীতিবিদদের নিষ্ক্রিয়তার মুখোমুখি হয়ে জলবায়ু আন্দোলনকর্মীরা কেন সরাসরি পদক্ষেপ নেন তিনি সেটি বুঝতে পেরেছেন।

সোমবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ৭২ বছর বয়সী প্রিন্স চার্লস বলেছেন, ‘তারা শুধুমাত্র কথা বলেন। মাঠ পর্যায়ে পদক্ষেপ নেওয়াতেই সমস্যা।’

গত মাসে ইতালিতে তরুণ জলবায়ু আন্দোলনকর্মীদের সংগঠন ইয়ুথফরক্লাইমেটের সম্মেলনে গ্রেটা থুনবার্গ এবং তার সহযোগী আন্দোলনকর্মীদের মন্তব্যের প্রতিধ্বনিই শোনা গেল চার্লসের কণ্ঠে। সম্মেলনে গ্রেটা থুনবার্গ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় ব্যবস্থা না নেওয়া বিশ্ব নেতাদের গত ত্রিশ বছর ধরে অর্থহীন বাগাড়ম্বরের সমালোচনা করেন।

চার্লস বলেছেন, তরুণদের হতাশা এবং এক্সটিঙ্কশন রিবেলিয়নের মতো বিভিন্ন ধরনের পরিবেশবাদী সংগঠন কেন রাস্তায় নেমে বিক্ষোভ-প্রতিবাদ করেন সেটি বুঝতে পেরেছেন তিনি।

‘এই তরুণদের মনে হচ্ছে কোনও উদ্যোগই নেওয়া হচ্ছে না, যে কারণে তারা হতাশ হতে চলেছে। কিন্তু এটা সুবিধাজনক নয়।’

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied