করোনায় নতুন ধরন, ৩ দেশ নিয়ে সতর্ক ভারত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ০৮:৩৩ এএম


করোনায় নতুন ধরন, ৩ দেশ নিয়ে সতর্ক ভারত

অডিও শুনুন

দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকংয়ে করোনাভাইরাসের নতুন ধরনের খোঁজ মিলেছে। আর এ নিয়ে ভারতের সব রাজ্যকে সতর্ক করেছে দেশটির কেন্দ্র সরকার। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক চিঠিতে জানানো হয়েছে, যেসব যাত্রীরা ওই তিন দেশ থেকে আসবেন, তাদের ক্ষেত্রে বাড়তি সতর্ক থাকতে হবে। জোর দিতে হবে নজরদারি ও পরীক্ষায়। তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের বিষয়েও সতর্কতা বজায় রাখতে হবে।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নতুন ধরনের খোঁজ মিলেছে। যা আগে কখনও দেখা যায়নি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, বি.১.১.৫২৯ প্রজাতিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২ জন। 

করোনাভাইরাসের এ ধরনের বিষয়ে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক দাবি করেছেন, ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় এ প্রজাতি ছড়িয়ে পড়েছে।

তবে বৃহস্পতিবার ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকায় নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয়জন। বতসোয়ানা ও হংকংয়ে আক্রান্তের সংখ্যা যথাক্রমে তিন ও এক। এ অবস্থায় ওই তিন দেশ থেকে যেসব যাত্রী আসবেন, তাদের ওপর কড়া নজরদারি চালাতে হবে। করতে হবে পরীক্ষা।

একইসঙ্গে গত ১১ নভেম্বর যে দেশগুলো থেকে ভারতে আগত যাত্রীদের ঝুঁকিপূর্ণ তালিকায় রাখা হয়েছে তাদের ক্ষেত্রেও একইরকমভাবে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছেন দেশটির স্বাস্থ্য সচিব।

আইএসএইচ

Link copied