কমছে করোনার ওষুধ মলনুপিরাভিরের কার্যকারিতা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ১১:২০ পিএম


কমছে করোনার ওষুধ মলনুপিরাভিরের কার্যকারিতা

ছবি: রয়টার্স

করোনার মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভিরের কার্যকারিতা কমছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে এই ওষুধটি করোনা রোগীদের গুরুতর অসুস্থতা ও মৃত্যুঝুঁকি ৫০% নয়, মাত্র ৩০ শতাংশ কমাতে সক্ষম।

ওষুধটির প্রস্তুতকারী কোম্পানি মের্কের গবেষণাতেই এ তথ্য এসেছে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত অক্টোবরে ৭৭৬ স্বেচ্ছাসেবীর ওপর পরিচালিত মেডিকেল ট্রায়ালের ফলাফল বিশ্লেষণ করে মার্কিন বহুজাতিক কোম্পানি মের্ক জানিয়েছিল, তাদের প্রস্তুতকৃত ওষুধ মলনুপিরাভির করোনায় আক্রান্ত হওয়ার পর গুরুতর অসুস্থতা ও এ জনিত মৃত্যুঝুঁকি ৫০ শতাংশ কমাতে সক্ষম।

কিন্তু সম্প্রতি ১৪ শ’রও বেশি করোনা রোগীর ওপর ফের ট্রায়াল পরিচালনা করে মের্কের কর্মকর্তারা জানতে পারেন, করোনায় গুরুতর অসুস্থতা ও মৃত্যুঝুঁকি কমনোর ক্ষেত্রে মলনুপিরাভির ৩০ শতাংশ কার্যকর। ইতোমধ্যে সেই গবেষণার ফলাফল প্রকাশও করেছে মের্ক।

এমন এক সময়ে মের্ক এই তথ্য প্রকাশ করল, যখন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধের মান নিয়ন্ত্রক সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) তাদের বিশেষজ্ঞ প্যানেলকে এই মলনুপিরাভির সম্পর্কিত বিভিন্ন তথ্য লিখিত আকারে অবহিত করে ফেলেছে।

আগামী মঙ্গলবার এ বিষয়ে এফডিএর বিশেষজ্ঞ প্যানেলের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকেই সিদ্ধান্ত হবে- মলনুপিরাভিরকে যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য চুড়ান্ত ছাড়পত্র দেওয়া হবে কি না।

তবে এই অনুমোদন পাওয়ার জন্য এফডিএ বরাবর এখন পর্যন্ত কোনো তদ্বির মের্ক চালায়নি বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

গত ১১ অক্টোবর মলনুপিরাভিরের জরুরি প্রয়োজনে ব্যাবহার বিষয়ক ছাড়পত্রের জন্য এফডিএ বরাবর আবেদন করেছিল মের্ক।

এসএমডব্লিউ

Link copied