বয়স্কদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করছে গ্রিস

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ০৯:০৬ এএম


বয়স্কদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করছে গ্রিস

করোনার নতুন রূপান্তরিত ধরন ওমিক্রনের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে সারা বিশ্বে কার্যত হুলস্থুল পড়ে গেছে। অনেক দেশই আফ্রিকার সঙ্গে সরাসরি ফ্লাইট চলাচল বন্ধ করছে, অনেকে দেশ আবার টিকাদান কর্মসূচিতে গতি আনার পক্ষে। এই পরিস্থিতিতে দেশের সকল বয়স্ক নাগরিকের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করতে যাচ্ছে গ্রিস।

৬০ বছর ও এর বেশি বয়সী সকলের জন্য নতুন এই নিয়ম কার্যকর করতে যাচ্ছে বলকান এই রাষ্ট্রটি। এরপরও যারা টিকা নিতে অস্বীকার করবেন তাদেরকে জরিমানার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বুধবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস জানিয়েছেন, করোনাভাইরাস মোকাবিলায় টিকা নিতে অনিচ্ছুক বয়স্ক নাগরিকদেরকে ১০০ ইউরো করে জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১০ হাজার টাকা।

গ্রিক প্রধানমন্ত্রীর ভাষায়, আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে এই নিয়ম চালু করা হবে এবং মাসিক বিরতিতে টিকা গ্রহণে অনিচ্ছুকদেরকে এই পরিমাণ অর্থ জরিমানা দিতে হবে।

বিবিসি জানিয়েছে, বয়স্কদের কাছ থেকে নেওয়া জরিমানার এই অর্থ সরাসরি গ্রিসের স্বাস্থ্যখাতে জমা হবে। সম্প্রতি গ্রিসে করোনার নতুন সংক্রমণ বৃদ্ধি পেয়েছে এবং হাসপাতালে ভর্তির সংখ্যাও অনেক বেড়েছে।

গ্রিসের মোট জনসংখ্যা ১ কোটি ১০ লাখ এবং এর মধ্যে ৬৩ শতাংশই ইতোমধ্যে করোনা টিকার পূর্ণ ডোজ সম্পন্ন করেছেন। কিন্তু একটি তথ্যে দেখা যাচ্ছে যে- দেশটিতে ৬০ বছরের বেশি বয়সী ৫ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ এখন করোনার টিকাই নেননি।

গ্রিক মন্ত্রিসভার বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস জানিয়েছেন, ৬০ বছরের বেশি বয়সী গ্রিক নাগরিকদেরকে আগামী ১৬ জানুয়ারির মধ্যে অবশ্যই করোনা টিকার প্রথম ডোজ নেওয়ার অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। তাদের জন্য করোনা টিকা এখন থেকে বাধ্যতামূলক।’

অবশ্য তিনি বলছেন, কারও জন্য করোনা টিকা বাধ্যতামূলক করতে হলে পার্লামেন্টে অনুমোদনের প্রয়োজন হয়। কিন্তু আইনপ্রণেতারা তাকে ব্যাপকভাবে সমর্থন করবে বলেই মনে করছেন তিনি।

উল্লেখ্য, বিশ্বের প্রথম দেশ হিসেবে নির্দিষ্ট কোনো বয়সের মানুষের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করতে যাচ্ছে ইউরোপের দেশ গ্রিস। অবশ্য বিশ্বের অনেক দেশই স্বাস্থ্যকর্মী এবং সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা কর্মীদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করেছে।

অন্যদিকে আগামী ফেব্রুয়ারি থেকে বাধ্যতামূলক করোনা টিকা কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছে অস্ট্রিয়া।

টিএম

Link copied