প্রবাসীদের পছন্দের শীর্ষ গন্তব্য কুয়ালালামপুর

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২১, ০৮:১৮ পিএম


প্রবাসীদের পছন্দের শীর্ষ গন্তব্য কুয়ালালামপুর

বিদেশে বসবাস ও কাজের জন্য চলতি বছরে প্রবাসীদের সবচেয়ে পছন্দের গন্তব্য হিসেবে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের নাম এক জরিপে উঠে এসেছে। এতে স্পেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী মালাগা এবং সংযুক্ত আরব আমিরাতের দুবাই যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

প্রবাসী শ্রমিকদের বসবাস এবং পছন্দের কাজের জায়গা নির্ধারণে এই জরিপ চালিয়েছে ইন্টারন্যাশনস নামের একটি সংস্থা। বিশ্বের বিভিন্ন দেশে এই সংস্থাটির ৪০ লাখের বেশি প্রবাসী সদস্য রয়েছে; তাদের ভোটেই প্রবাসীদের পছন্দের শীর্ষ ৫৭ শহরের তালিকা প্রকাশ করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে বিশ্বের ১৮৬টি দেশ ও অঞ্চলে বসবাসকারী এক হাজার ২০০ জনের বেশি প্রবাসী এই জরিপে অংশ নেন। জরিপের ফল সম্প্রতি প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, প্রবাসীদের বসবাস এবং কাজের জন্য পছন্দের শীর্ষ তিন শহর—কুয়ালালামপুর, মালাগা এবং দুবাই ভৌগলিকভাবে বৈচিত্র্যময় এবং সম্ভবত সেই কারণেই প্রবাসীরা শহরগুলো পছন্দ করেন। তবে বসবাস এবং কাজের জন্য ৫৭ শহরের এই তালিকায় একেবারে তলানির ১০ শহরে ঠাঁই পেয়েছে নিউ ইয়র্ক, মস্কো এবং প্যারিস।

প্রবাসীদের জন্য সবচেয়ে ভালো এবং খারাপ শহর চিহ্নিত করতে জরিপে অংশগ্রহণকারীদের চারটি মানদণ্ড—জীবনযাত্রার মান, সহজে বসবাস, ব্যক্তিগত অর্থনৈতিক পরিস্থিতি এবং বিদেশে কাজ করা নিয়ে নিজেদের সন্তুষ্টির হার প্রকাশ করতে বলা হয়।

জীবনযাত্রার মানের ক্ষেত্রে কাজের স্বাস্থ্যকর পরিবেশ এবং শক্তিশালী ওয়াইফাই অবকাঠামোর মতো বিষয়গুলোও অন্তর্ভুক্ত করা হয়। সহজে বসবাসের ক্ষেত্রে প্রবাসীদের ভাষা প্রতিবন্ধকতা এবং স্থানীয় বাসিন্দারা কেমন বন্ধুভাবাপন্ন, সেবিষয়ে জানতে চাওয়া হয়। এছাড়া ব্যক্তিগত অর্থায়নের ক্ষেত্রে স্বাস্থ্যসেবার ব্যয় বহন এবং বিদেশে কাজের ক্ষেত্রে চাকরির নিশ্চয়তা ও স্থানীয় অর্থনীতির স্থিতিশীল অবস্থা সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা জানাতে বলা হয়।

পছন্দের শীর্ষ শহরের ক্ষেত্রে বেশিরভাগ প্রবাসী বলেছেন, এসব এলাকায় বসবাস করা সহজ এবং স্থানীয় লোকজনও বন্ধুত্বপূর্ণ। কেউ কেউ দুবাই এবং মালাগায় জীবনযাত্রার উচ্চ মানের প্রশংসা করেছেন। অন্যান্যরা কুয়ালালামপুর এবং মালাগায় জীবনযাত্রার ব্যয় সাশ্রয়ী বলে মত দিয়েছেন।

জরিপে ৮৫ শতাংশ প্রবাসী বলেছেন, তারা কুয়ালালামপুরের সাধারণ জীবনযাত্রা নিয়ে খুশি। মালাগার ক্ষেত্রে এই হার ছিল ৮৬ এবং দুবাইয়ের ক্ষেত্রে ৭২ শতাংশ।

শীর্ষ ১০ শহরের তালিকায় আছে যৌথভাবে চতুর্থ সিডনি এবং অস্ট্রেলিয়া। এছাড়া সিঙ্গাপুর ৫ম, ভিয়েতনামের হো চি মিন সিটি ৬ষ্ঠ, চেক প্রজাতন্ত্রের প্রাগ ৭ম, মেক্সিকো সিটি ৮ম, সুইজারল্যান্ডের বাসেল ৯ম এবং স্পেনের মাদ্রিদ ১০ম স্থানে আছে।

তালিকার অন্য প্রান্তে আছে ইতালীয় শহর—মিলান, রোম এবং দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। রোমকে অবন্ধুভাবাপন্ন হিসাবে মনে করছেন প্রবাসীরা। প্রায় ৩১ শতাংশ প্রবাসীর বিশ্বাস যে, রোমের স্থানীয় বাসিন্দারা বিদেশিদের পছন্দ করেন না। মিলানের প্রবাসীরা বলেছেন, কর্ম-জীবনের ভারসাম্য নিয়ে সন্তুষ্ট নন তারা।

একইভাবে বেশিরভাগ প্রবাসী বলেছেন, জোহানেসবার্গের গণপরিবহন ব্যবস্থাপনা অত্যন্ত বাজে। এই শহরে বসবাসকারী প্রবাসীরা তাদের ব্যক্তিগত নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন বলে জানিয়েছেন।

প্রবাসীদের পছন্দের শহরের তালিকায় তলানিতে রয়েছে নিউইয়র্ক (৪৮তম), মস্কো (৪৯তম) এবং প্যারিস (৫১তম)।

সূত্র: এনডিটিভি।

এসএস

Link copied