বাংলাদেশ সীমান্ত দিয়েই সবচেয়ে বেশি অনুপ্রবেশ, দাবি ভারতের

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ১০:১০ এএম


বাংলাদেশ সীমান্ত দিয়েই সবচেয়ে বেশি অনুপ্রবেশ, দাবি ভারতের

বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়েই ভারতে সবচেয়ে বেশি অনুপ্রবেশের ঘটনা ঘটে বলে দাবি করেছে নয়াদিল্লি। দেশটির কেন্দ্রীয় সরকারের দাবি, পাকিস্তানের চেয়ে বাংলাদেশ থেকেই ভারতে সবচেয়ে বেশি অনুপ্রবেশ হয়ে থাকে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক মঙ্গলবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে একথা বলেন।

বুধবার (৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সীমান্তে ভারতে অনুপ্রেবেশের ঘটনা নিয়ে দীর্ঘদিন ধরেই সতর্ক করে আসছে দেশটির কেন্দ্রীয় সরকার। আর মঙ্গলবার লোকসভায় দেওয়া মোদি সরকারের পরিসংখ্যানে দেখা যাচ্ছে যে, পাকিস্তান সীমান্তের চেয়ে ভারতে কয়েক গুণ বেশি অনুপ্রবেশ ঘটেছে বাংলাদেশ সীমান্ত দিয়ে।

হিন্দুস্তান টাইমস বলছে, মোদি সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক মঙ্গলবার লোকসভায় জানিয়েছেন, গত তিন বছরে পাকিস্তান সীমান্ত দিয়ে ১২৮টি অনুপ্রবেশের ঘটনা ঘটেছে, অন্যদিকে বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশের ঘটনা ১ হাজার ৭৮৭টি। যা পাকিস্তানের চেয়ে বহুগুণে বেশি। এছাড়া নেপাল সীমান্ত দিয়ে ২৫টি এবং মিয়ানমার সীমান্ত দিয়ে ১৩৩টি অনুপ্রবেশের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার লোকসভায় ভারতের লোক জনশক্তি পার্টির সাংসদ চিরাগ পাসোয়ান সীমান্ত অনুপ্রবেশ নিয়ে প্রশ্ন তোলেন। তিনি জানতে চেয়েছিলেন, গত তিন বছরে সীমান্ত দিয়ে ভারতে কতগুলো অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। সেই প্রশ্নের লিখিত জবাবে পরিসংখ্যান তুলে ধরেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। তার পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সীমান্তে অনুপ্রেবেশের ঘটনাই সবচেয়ে বেশি।

নিশীথ প্রামাণিক আরও জানিয়েছেন, সীমান্তে অনুপ্রবেশ প্রতিরোধে সতর্ক রয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আইন অনুযায়ী, পুলিশ, সরকারি বিভিন্ন এজেন্সি এবং রাজ্য সরকারের সঙ্গে বিষয়টির ওপর নজর রেখেছে সীমান্ত নিরাপত্তার দায়িত্বে থাকা এই বাহিনীও।

সেইসঙ্গে অনুপ্রবেশের লাগাম টানতে আন্তর্জাতিক সীমান্তে বাড়তি বাহিনী মোতায়েন করা হচ্ছে বলেও জানিয়েছেন নিশীথ প্রামাণিক। একইসঙ্গে সীমান্তে কাঁটাতার দেওয়া, আলোর ব্যবস্থা করা এবং টহলদারির বৃদ্ধির মতো ব্যবস্থাও করা হচ্ছে।

টিএম

Link copied