সমঅধিকার নিশ্চিতে চিলিতে সমলিঙ্গের বিয়ে বিল পাস

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ১১:২০ এএম


সমঅধিকার নিশ্চিতে চিলিতে সমলিঙ্গের বিয়ে বিল পাস

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে সমলিঙ্গ বিয়ে আইনি স্বীকৃতি পেতে চলেছে। দেশটির কংগ্রেসে বিপুল ভোটে পাস হয়েছে এই বিল। সমানাধিকার নিশ্চিত করতেই দেশটিতে এই বিল পাস হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ডয়চে ভেলে। অবশ্য চিলি বরাবরই লাতিন আমেরিকার রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত।

চিলির সিনেট ও নিম্নকক্ষ দুই জায়গাতেই বিপুল ভোটে এই বিল পাস হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছে, এর ফলে সমলিঙ্গ বিয়ে নিয়ে দীর্ঘদিনের দাবিপূরণ হলো।

রামন লোপেজ নামে এক ব্যক্তি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, তিনি দীর্ঘদিন ধরে এই আইনের জন্য অপেক্ষা করছেন, যাতে তিনি তার ২১ বছরের সঙ্গীকে বিয়ে করতে পারেন। লোপেজের দাবি, ‘এটি অসম্ভব গুরুত্বপূর্ণ আইন। এর ফলে অনেক কুসংস্কার ভাঙবে।’

ভোটাভুটির পরে চিলির সামাজিক উন্নয়নমন্ত্রী কার্লা রুবিলার বলেছেন, ‘সমানাধিকার ও ন্যায়বিচার দেওয়ার ক্ষেত্রে আমরা আরও এক পা এগোতে পারলাম।’

রক্ষণশীল চিলির কাছে এটি ঐতিহাসিক বিল। সাবেক প্রেসিডেন্ট ২০১৭ সালে প্রথম এই উদ্যোগ নেন। বর্তমান প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা এই বিলের সমর্থক। মার্চে তার পদে থাকার মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই তিনি এই বিলে স্বাক্ষর করবেন বলে মনে করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, যারা সমলিঙ্গে বিয়ে করবেন, তারা ভিন্ন লিঙ্গে বিয়ে করা দম্পতির সমান অধিকার পাবেন। চিলির সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার ৯০ দিন পরে আইনটি কার্যকর হবে। বিলে আরও বলা হয়েছে, সমলিঙ্গে বিয়ে করলে যদি তাদের আগে বাচ্চা থাকে, তাহলে তারাও আইনি স্বীকৃতি পাবে।

আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, উরুগুয়ের মতো ২০টিরও বেশি দেশে সমলিঙ্গ বিয়ে আগে থেকেই আইনসঙ্গত। এবার চিলিতেও তা স্বীকৃতি পাচ্ছে।

উল্লেখ্য, চিলিতে প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন। সেখানে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হলেন প্রগতিশীল গ্যব্রিয়েল বরিক ও রক্ষণশীল জোস কাস্ট। চিলির সমাজ এমনিতে রক্ষণশীল হলেও অধিকাংশ মানুষ সমলিঙ্গ বিয়ের পক্ষে। রক্ষণশীল প্রার্থী কাস্ট জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট হলে বিল পাস করতেন।

টিএম

Link copied