ওমিক্রনের নতুন সংস্করণ মিলল, শনাক্ত হয় না প্রচলিত পরীক্ষায়

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ০২:৩২ পিএম


ওমিক্রনের নতুন সংস্করণ মিলল, শনাক্ত হয় না প্রচলিত পরীক্ষায়

বিশ্বজুড়ে উদ্বেগ আর আতঙ্ক সৃষ্টিকারী করোনার ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের নতুন একটি সংস্করণ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে শনাক্ত হয়েছে। বুধবার দেশটির বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রনের নতুন এই সংস্করণ প্রচলিত করোনা পরীক্ষায় শনাক্ত করা সম্ভব নয়।

কুইন্সল্যান্ডের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা পিটার আইটকেন বলেছেন, ওমিক্রনের নতুন সংস্করণটিতে মূল ভ্যারিয়েন্টের অর্ধেক জিনগত বৈচিত্র্যের উপস্থিতি রয়েছে এবং প্রচলিত পরীক্ষা ব্যবস্থায় এটি শনাক্ত করা যায় না। যার শরীরে ওমিক্রনের এই সংস্করণ শনাক্ত হয়েছে, তিনি দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় আসেন। শনিবার পরীক্ষায় তার শরীরে ওমিক্রনের নতুন সংস্করণ শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন পিটার।

অস্ট্রেলিয়ার এই স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, নতুন সংস্করণ শনাক্ত করা না গেলেও এই ভ্যারিয়েন্টকে ‌‘ওমিক্রন’ হিসেবে পরীক্ষায় নিশ্চিত হওয়া যায়। কিন্তু এখনও আমরা এটির ব্যাপারে পর্যাপ্ত জানি না। এই সংস্করণে আক্রান্তদের অসুস্থতা গুরুতর অথবা ভ্যাকসিন কার্যকর হবে কিনা সেটিও এখনও জানা যায়নি।

তিনি বলেন, ‘‘এখন আমাদের কাছে ‘ওমিক্রন’ এবং ‘ওমিক্রনের-মতো’ সংস্করণ আছে।’’

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, গত কয়েক দিনে অস্ট্রেলিয়া ছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং কানাডায় ওমিক্রনের নতুন এই সংস্করণ শনাক্ত হয়েছে। ওমিক্রনের নতুন সংস্করণে একাধিক রূপান্তর ঘটেছে। তবে এতে ওমিক্রনের মতো একটি নির্দিষ্ট জিনগত পরিবর্তন পাওয়া যায়নি। যে কারণে পিসিআর পরীক্ষায় ওমিক্রনের নতুন এই সংস্করণ শনাক্ত হয় না।

আগামী সোমবার থেকে অস্ট্রেলিয়ার অন্যান্য অংশের সঙ্গে সীমান্ত পুরোপুরি পুনরায় খুলে দেওয়ার চূড়ান্ত প্রস্তুতির মাঝে কুইন্সল্যান্ড প্রদেশে ওমিক্রনের নতুন সংস্করণ শনাক্ত হয়েছে। চলতি সপ্তাহের শেষের দিকে এই প্রদেশের ৮০ শতাংশ মানুষকে পুরোপুরি টিকার পূর্ণ ডোজের আওতায় আনার কাজ শেষ হবে। 

ওমিক্রন কতটা সংক্রামক, টিকার কার্যকারিতাকে ফাঁকি দিতে পারে কি-না অথবা এই ভ্যারিয়েন্টে আক্রান্তদের শরীরে গুরুতর অসুস্থতা তৈরি হয় কি-না, এসব বিষয়ে জানতে বিশ্বজুড়ে যখন বিজ্ঞানীরা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছেন; তখন ওমিক্রনের নতুন সংস্করণ তাদের জন্য বড় ধরনের ধাক্কা তৈরি করতে পারে। 

নতুন সংস্করণ প্রচলিত ওমিক্রন ভ্যারিয়েন্টের জিনগত বিন্যাসের প্রায় অর্ধেক অথবা ১৪টিরই উপস্থিতি রয়েছে। যে কারণের পিসিআর পরীক্ষায় এটি শনাক্ত হয় না বলে জানিয়েছেন পিটার।

সূত্র: ব্লুমবার্গ।

এসএস

Link copied