যুক্তরাজ্যে ফের কমল কোয়ারেন্টাইনের মেয়াদ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২২, ১১:১১ পিএম


যুক্তরাজ্যে ফের কমল কোয়ারেন্টাইনের মেয়াদ

অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি বাড়াতে দ্বিতীয় দফায় কোয়ারেন্টাইনের মেয়াদ কমিয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটির ইংল্যান্ডে সেলফ আইসোলেশনের মেয়াদ ৫ দিন করা হয়েছে। আগে এই মেয়াদ ছিল ৭ দিনের।

বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এক বিবৃতিতে এ সম্পর্কে বলেন, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে প্রাণসঞ্চার ও গতি বাড়ানোর জনই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

‘যেসব বিধিনিষেধ অযৌক্তিকভাবে আমাদের স্বাধীনতাকে খর্ব করে- আমরা অবশ্যই সেসব এড়িয়ে চলব এবং প্রয়োজনের বেশি একদিনও নিজেকে দৈনন্দিন জীবন থেকে বিচ্ছিন্ন রাখব না,’- বিবৃতিতে বলেন তিনি।

আগামী সোমবার থেকে ইংল্যান্ডে এই নিয়ম কার্যকর করা হবে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। প্রাথমিক ভাবে ইংল্যান্ডে কার্যকর হলেও পরে পুরো দেশেই এটি চালু হবে।

গত ডিসেম্বরে প্রথম কোয়ারেন্টাইনের মেয়াদ ১০ দিন থেকে কমিয়ে ৭ দিন করেছিল ব্রিটেনের সরকার। এবার আরও কমানো হলো এই মেয়াদ।

অবশ্য একই মাসে যুক্তরাষ্ট্রও সেলফ আইসোলেশন বা কোয়ারেন্টাইনের মেয়াদ কমিয়েছে। গত ২৮ ডিসেম্বর দেশটির রোগ নিয়ন্ত্রণ গবেষণা ও প্রতিরোধ সংস্থা সিডিসি এক ঘোষণায় বলেছে, করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন কিন্তু কোনো উপসর্গ নেই বা থাকলেও খুবই মৃদু- এমন রোগীরা টেস্ট রিপোর্ট পাওয়ার পর ৫ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। আগে এই মেয়াদ ছিল ১০ দিনের।

বৃহস্পতিবারের বিবৃতে সাজিদ জাভিদ বলেন, যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা কর্তৃপক্ষের গবেষণা অনুযায়ী, বর্তমানে দেশটিতে যারা কোভিড পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন, তাদের দুই-তৃতীয়াংশই ৫ দিন সেলফ আইসোলেশনে থাকলে সুস্থ হয়ে উঠবেন।

‘আমরা আমাদের করোনা টেস্টিং সক্ষমতা বাড়াতে ইতোমধ্যে কিছু পদক্ষেপ নিয়েছি এবং আমরা চাই, যারা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন, তারা যেন একটি নিরাপদ আইসোশনে থাকতে পারেন।’

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের প্রাদুর্ভাবে যুক্তরাজ্যে প্রায় ছারখার পর্যায়ে পৌঁছেছে করোনা পরিস্থিতি। দেশটিতে প্রতিদিনই গড়ে দেড় লাখ মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন।

সূত্র: এএফপি

এসএমডব্লিউ

Link copied