স্পাইডারম্যান কমিক্সের একটি পৃষ্ঠার মূল্য ৩৩ লাখ ৬০ হাজার ডলার!

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ০৮:১৮ পিএম


স্পাইডারম্যান কমিক্সের একটি পৃষ্ঠার মূল্য ৩৩ লাখ ৬০ হাজার ডলার!

ছবি: হেরিটেজ অকশনের টুইট

বিশ্বের অন্যতম জনপ্রিয় কমিক সুপারহিরো ক্যারেক্টার স্পাইডার ম্যানের শুরুর দিককার একটি হাতে আঁকা বা মূল চিত্রকর্মের একটি খসড়া পৃষ্ঠা নিলামে বিক্রি হয়েছে ৩৩ লাখ ৬০ হাজার ডলারে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস শহরে এই নিলাম অনুষ্ঠিত হয়, নিলামের আয়োজন করেছিল যুক্তরাষ্ট্রের বিখ্যাত নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশন।

সেই নিলাম থেকেই এই পরিমাণ অর্থে পৃষ্ঠাটি কিনে নেন এক ব্যক্তি। তার নাম অবশ্য জানা যায়নি।

এক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে- ১৯৮৪ সালে আঁকা হয়েছিল এই ছবিটি, এঁকেছিলেন মাইক জেক নামের এক চিত্রশিল্পী। স্পাইডারম্যান কমিক্সের স্বত্বাধিকারী ও মার্কিন সুপারহিরো কমিক্স ইন্ডাস্ট্রির অন্যতম জায়ান্ট প্রতিষ্ঠান মার্ভেল কমিক্সের জন্য এই ছবি এঁকেছিলেন তিনি।

মাইক জেকের আঁকা এই ছবিটি স্থান পেয়েছিল ‘সুপার হিরোস সিক্রেট ওয়ার্স’ কমিক বইয়ে, যেখানে স্পাইডারম্যানের প্রতিদ্বন্দ্বী ও এই কমিকের অন্যতম খলনায়ক ভেনমের আবির্ভাব ঘটেছিল। ১৯৮৪ সালে প্রকাশিত হয়েছিল এই কমিক বইটি।

নিলামে এই চিত্রকর্মটি তোলার সময় আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, স্পাইডারম্যান সিরিজের সবচেয়ে বেশি বিক্রিত কমিক বইগুলোর একটি ছিল এই ‘সুপার হিরোস সিক্রেট ওয়ার্স’ এবং এই বইয়ের ভেনম চরিত্রটি এই কমিক্স সিরিজের অন্যতম গুরুত্বপূর্ণ একটি চরিত্র।

এর আগে মার্কিন সুপার হিরো কমিক্স সিরিজের যে চিত্রকর্মটি সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছিল- সেটিও এই মার্ভেল কমিক্সেরই একটি চরিত্র- উলভারিনের। ১৯৭৪ সালে উলভারিনের প্রথম চিত্রকর্মটি নিলামে বিক্রি হয়েছিল ৬ লাখ ৫৭ হাজার ২৫০ ডলারে।

১৯৬২ সালের আগস্টে মার্ভেল কমিক্স প্রথম বাজারে আনে স্পাইডারম্যান কমিক্স সিরিজ। শুরুর দিকে এই কমিক্সের লেখক ছিলেন স্ট্যান লি ও চিত্রশিল্পী ছিলেন স্টিফ ডিটকো।

এসএমডব্লিউ

Link copied