ইংল্যান্ডে বুস্টার ডোজ পাচ্ছে ১৬-১৭ বছর বয়সীরা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২২, ১০:০৮ এএম


ইংল্যান্ডে বুস্টার ডোজ পাচ্ছে ১৬-১৭ বছর বয়সীরা

করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ১৬ ও ১৭ বছর বয়সী সকলকে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজের আওতায় আনার কথা জানিয়েছে ইংল্যান্ড। সোমবার (১৭ জানুয়ারি) থেকে এই বয়সসীমার তরুণ-তরুণীদের শরীরে বুস্টার ডোজের প্রয়োগ শুরু হবে। রোববার (১৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বার্তাসংস্থা জানিয়েছে, করোনাভাইরাসের মারাত্মক ঝুঁকিতে রয়েছে এমন ১৬ ও ১৭ বছর বয়সীদেরই এতোদিন ইংল্যান্ডে বুস্টার ডোজ নেওয়ার অনুমোদন ছিল। কিন্তু সোমবার থেকে এই বয়সসীমার সকলেই টিকার বুস্টার ডোজের আওতায় আসবেন।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইংল্যান্ডের প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে চারজনের বেশি ইতোমধ্যেই করোনা টিকার বুস্টার ডোজ পেয়েছেন। এর ফলে ভাইরাসে আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হয়ে পড়ার হাত থেকে তারা সুরক্ষিত থাকছেন।’

তিনি আরও বলেন, ‘আমরা এখন ১৬ ও ১৭ বছর বয়সীদের মধ্যে বুস্টার ডোজ প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছি। মূলত বুস্টার ডোজ নেওয়ার মাধ্যমে এই বয়সীদের সকলে তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজেদেরকে এবং তাদের বন্ধুদেরকে নিরাপদে রাখতে পারেন।’

রয়টার্স বলছে, গত বছরের আগস্ট মাসে ১৬ ও ১৭ বয়সীদের মধ্যে করোনা টিকা প্রয়োগ শুরু করে ব্রিটিশ প্রশাসন। এরপর থেকে ৮ লাখ ৮৯ হাজার ৭০০-র বেশি টিনএজার টিকার প্রথম ডোজ নিয়েছেন। এছাড়া দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬ লাখেরও বেশি তরুণ-তরুণী।

টিএম

Link copied