মাঝ আকাশে সংঘর্ষ এড়াল দুই প্লেন, রক্ষা পেলেন ৪০০ যাত্রী

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২২, ০৮:১৯ এএম


মাঝ আকাশে সংঘর্ষ এড়াল দুই প্লেন, রক্ষা পেলেন ৪০০ যাত্রী

ভারতের বেঙ্গালুরুর আকাশে প্রায় মুখোমুখি চলে এসেছিল ইন্ডিগো এয়ারলাইনসের যাত্রীবাহী দুটি প্লেন। আর কয়েক সেকেন্ড গেলেই ঘটতে পারত ভয়াবহ দুর্ঘটনা। কিন্তু শেষ মুহূর্তে পাইলটদের তৎপরতায় মুখোমুখি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়। রক্ষা পায় দুই প্লেনের প্রায় ৪০০ প্রাণ।

গত ৯ জানুয়ারির (রোববার) এই ঘটনা সামনে আসে ১৯ জানুয়ারি (বুধবার)। আর এ ঘটনায় গাফিলতির অভিযোগ উঠেছে বেঙ্গালুরু বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) বিরুদ্ধে। 

ভারতের বেসামরিক বিমান মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)। যদিও বেঙ্গালুরু বিমানবন্দরের লগবুকে বিষয়টি নথিভুক্ত নেই।

‘এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া’র পক্ষ থেকে মাঝ আকাশে দুই প্লেনের মুখোমুখি চলে আসার ঘটনা সম্পর্কে কিছু বলা হয়নি। যদিও ডিজিসিএ প্রধান অরুণ কুমার সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘ঘটনার তদন্ত শুরু হয়েছে। দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

ডিজিসিএ সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মাঝ আকাশে মুখোমুখি চলে আসা দুটি প্লেনই ইন্ডিগো এয়ারলাইনসের। প্রথমটি বেঙ্গালুরু-কলকাতা ৬-ই৪৫৫। দ্বিতীয়টি বেঙ্গালুরু-ভুবনেশ্বর ৬-ই২৪৬। পাঁচ মিনিটের ব্যবধানে প্লেন দুটি বেঙ্গালুরু বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটিসির ভুল নির্দেশের কারণেই প্লেন দুটি একই উচ্চতায় চলে এসেছিল। 

চার বছর আগে কলকাতা বিমানবন্দরের আকাশেও মুখোমুখি সংঘর্ষ এড়িয়েছিল ইন্ডিগোর দুটি বিমান।

সূত্র : আনন্দবাজার, এনডিটিভি

জেডএস

Link copied