মিয়ানমারে সু চির দলের দুই কর্মীর মৃত্যুদণ্ড

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২২, ০৬:২৬ পিএম


মিয়ানমারে সু চির দলের দুই কর্মীর মৃত্যুদণ্ড

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সাবেক একজন আইনপ্রণেতা এবং একজন গণতন্ত্রপন্থী কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির সামরিক আদালত। দেশটির সন্ত্রাসবিরোধী আইনে তাদের এই সাজা দেওয়া হয়েছে বলে জানিয়েছে জান্তা সরকার।

সামরিক সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘনের দায়ে এনএলডির সাবেক আইনপ্রণেতা ফিও জেয়ার থাওকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। গত বছরের নভেম্বরে তাকে গ্রেফতার করা হয়েছিল। এছাড়া দেশটির আরেক প্রখ্যাত গণতন্ত্রকামী মানবাধিকারকর্মী কিয়াও মিন ইউকে একই সাজা দেওয়া হয়েছে।

বিস্ফোরক, বোমা হামলার মামলা এবং সন্ত্রাসবাদে অর্থায়নের অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে তাদের। সামরিক আদালতের ব্যাপক কঠোরতার কারণে এসব অভিযোগের ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে গণতন্ত্রকামী মানবাধিকারকর্মী কিয়াও মিন ইউয়ের বিরুদ্ধে আনা অভিযোগ গত বছরের অক্টোবরে প্রত্যাখ্যান করেন তার স্ত্রী নিলার থেইন।

গত বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতাসীন গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। বন্দি করা হয় গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) বিভিন্ন স্তরের কয়েক হাজার নেতাকর্মীকে।

এর পর থেকে দেশটিতে গভীর সংকট চলছে। সামরিক শাসনবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত দেশটিতে অন্তত দেড় হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। ফিও জেয়ার থাও এবং কিয়াও মিন ইউকে দেশটির সাবেক সামরিক সরকারের আমলে একবার কারাদণ্ড দেওয়া হয়েছিল। 

সূত্র: এএনআই।

এসএস

Link copied