করোনাভাইরাস পরিস্থিতি

ভারতে শনাক্ত আরও ৩ লাখ ৩৩ হাজার, মৃত্যু ৫ শতাধিক

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২২, ০১:৪৫ পিএম


ভারতে শনাক্ত আরও ৩ লাখ ৩৩ হাজার, মৃত্যু ৫ শতাধিক

ফাইল ছবি

ভারতে করেনাভাইরাস সংক্রমণের গতিতে কিছুটা লাগাম এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত নতুন রোগী কমেছে সামান্য। তবে সেটি এখনও ৩ লাখের ওপরেই রয়েছে। এছাড়া গত একদিনে প্রাণহানির পাশাপাশি বেড়েছে সংক্রমণের হারও। রোববার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩ লাখ ৩৩ হাজার ৫৩৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যা শনিবার এই সংখ্যা ছিল তিন লাখ ৩৭ হাজার ৭০৪ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ৯১ লাখে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫২৫ জন। শনিবার তা ছিল ৪৮৮ জন। করোনা মহামারির শুরু থেকে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত মোট ৪ লাখ ৮৯ হাজার ৪০৯ জন প্রাণ হারিয়েছেন।

এদিকে রোববার ভারতে শনাক্ত কমলেও বেড়েছে সংক্রমণের হার। শনিবার দেশটিতে সংক্রমণের হার ছিল ১৭ দশমিক ২২ শতাংশ। রোববার তা কিছুটা বেড়ে হয়েছে ১৭ দশমিক ৭৮ শতাংশ। আর এটিই বেশি চিন্তায় রাখছে চিকিৎসকদের।

ভারতে করোনায় আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ৪৬ হাজার ৩৯৩ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ৪৮ জনের। অবশ্য মহারাষ্ট্রের সঙ্গে উদ্বেগ বাড়াচ্ছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলো। কেরালা ও কর্ণাটকে আক্রান্তের সংখ্যাটা রীতিমতো ভয় ধরানোর মতো।

ভারতে এই মুহূর্তে সবচেয়ে বড় উদ্বেগের কারণ করোনার সক্রিয় রোগী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশটিতে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২১ লাখ ৮৭ হাজার ২০৫ জন। যা আগের দিনের থেকে প্রায় ৭৩ হাজার বেশি।

অবশ্য গত ২৪ ঘণ্টায় ভারতে করোনামুক্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত ১৬১ কোটি ৯২ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে।

টিএম

Link copied