কাজের স্বাধীনতা নেই, আর্মেনিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২২, ১০:২৮ এএম


কাজের স্বাধীনতা নেই, আর্মেনিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট পদে থাকলেও ক্ষমতার অভাব ও কাজের স্বাধীনতা না থাকার অভিযোগে রোববার (২৩ জানুয়ারি) পদত্যাগ করেন তিনি। রোববার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম আলজাজিরা।

পদত্যাগ করার পর সারকিসিয়ান বলেছেন, জাতীয় দুর্যোগের মুহূর্তগুলোতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় তিনি সাংবিধানিক ক্ষমতার অভাব অনুভব করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সদ্য পদত্যাগকৃত এই প্রেসিডেন্ট বলেন, তিনি আবেগতাড়িত হয়ে পদত্যাগের সিদ্ধান্ত নেননি বরং সুনির্দিষ্ট কারণেই পদত্যাগ করেছেন। তিনি আরও বলেন, বিভিন্ন কাজ করতে গিয়ে বাধার সম্মুখীন হয়ে প্রায় চার বছর ধরে চিন্তাভাবনা করার পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

আরমেন সারকিসিয়ানের ভাষায়, আর্মেনিয়ার সংবিধান দেশের প্রেসিডেন্টকে কাজ করার যথেষ্ট ক্ষমতা ও স্বাধীনতা দেয়নি। তবে তিনি আশা প্রকাশ করেন, সংবিধান সংশোধন করে দেশের জন্য এমন আইন প্রণয়ন করা হবে যাতে পরবর্তী প্রেসিডেন্ট ও তার প্রশাসন আরও বেশি ভারসাম্যপূর্ণ পরিবেশে কাজ করতে পারবে।

উল্লেখ্য, ২০১৮ সালে আর্মেনিয়ার পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে সারকিসিয়ান দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। দেশটির সংবিধান অনুযায়ী, তার ২০২৫ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার কথা ছিল। কিন্তু তার আগেই তিনি সরে দাঁড়ালেন।

আর্মেনিয়ার গুরুত্বপূর্ণ প্রায় সব প্রতিষ্ঠান প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের নিয়ন্ত্রণে রয়েছে এবং প্রেসিডেন্টের পদটি অনেকটা আলংকারিক।

টিএম

Link copied