মেক্সিকোতে ৩ হাজারেরও বেশি অভিবাসী উদ্ধার

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২২, ১২:১৩ পিএম


মেক্সিকোতে ৩ হাজারেরও বেশি অভিবাসী উদ্ধার

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে তিন হাজারেরও বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। গত দুই দিনে বিপুলসংখ্যক এসব অভিবাসীকে উদ্ধার করেন দেশটির কর্মকর্তারা। মেক্সিকোর জাতীয় অভিবাসন ইনস্টিটিউট (আইএনএম)-এর বরাত দিয়ে সোমবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আইএনএম জানিয়েছে, মেক্সিকোর ওয়েস্টার্ন গালফ কোস্ট প্রদেশ ভেরাক্রুজ থেকে রোববার সর্বশেষ ৩৮০ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এসব অভিবাসীদের একটি দলকে একটি পর্যটন বাস থেকে এবং বাকি অংশকে ট্রাকের পেছনের অংশ থেকে উদ্ধার করা হয়।

মেক্সিকোর জাতীয় অভিবাসন ইনস্টিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, এর আগে একটি ক্যারাভ্যান থেকে আরও ৩১৯ জন অভিবাসীকে উদ্ধার করা হয়। এসব অভিবাসী দক্ষিণাঞ্চলীয় মেক্সিকান শহর তাপাচুলা থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। একপর্যায়ে তাদের ক্যারাভ্যানটি হারিয়ে যায়। পরে তাদেরকে উদ্ধার করা হয়।

এদিকে আরেক মেক্সিকান প্রদেশ ওক্সাকায় একটি ভুয়া লোগো সম্বলিত অ্যাম্বুলেন্স থেকে দুই ডজনেরও বেশি অভিবাসীকে উত্তর আমেরিকার এই দেশটির কর্মকর্তারা উদ্ধার করে বলে বিবৃতিতে জানানো হয়।

উদ্ধারকৃত এসব অভিবাসীর কিছু অংশ মধ্য আমেরিকার বিভিন্ন দেশের বলে জানিয়েছে আইএনএম।

রয়টার্স বলছে, অভিবাসীদের ক্রমবর্ধমান চাপ সামলাতে কার্যত সংগ্রাম করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। যুক্তরাষ্ট্রে ঢুকতে চাওয়া এসব অভিবাসীদের অধিকাংশই মধ্য আমেরিকার। নিজ নিজ ভূখণ্ড থেকে মেক্সিকো পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রের সীমান্তে পৌঁছানোই এসব অভিবাসীর লক্ষ্য।

টিএম

Link copied