রেকর্ড সংক্রমণ, তবুও বিধিনিষেধ শিথিলের পথে নেদারল্যান্ডস

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ০৪:১৫ পিএম


রেকর্ড সংক্রমণ, তবুও বিধিনিষেধ শিথিলের পথে নেদারল্যান্ডস

নেদারল্যান্ডস, ছবি: ফিন্যান্সিয়াল টাইমস

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের প্রভাবে রেকর্ডসংখ্যক সংক্রমণ হলেও কোভিড বিধিনিষেধ শিথিল করছে নেদারল্যান্ডস। খুব শিগগিরই দেশটির রেস্তোরাঁ, পানশালা, থিয়েটার, সিনেমা হল খুলে দেওয়া হবে।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৭ ‍টার দিকে এক সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার কথা আছে দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে ও স্বাস্থ্যমন্ত্রী আরনেস্ট কুইপার্সের। সেখানেই এই ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে।

ইউরোপের অন্যান্য দেশের মতো নেদারল্যান্ডসেও হু হু করে বাড়ছে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা। সোমবার দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৪ হাজার ৬৩০ জন, যা উত্তরপশ্চিম ইউরোপের এই দেশটিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। এছাড়া, গত এক সপ্তাহে নেদার‌ল্যান্ডসে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪২ হাজার ৯৪৮ জন।

ওমিক্রন প্রাধান্য বিস্তারকারী ভাইরাস হয়ে ওঠায় গত ডিসেম্বরের মাঝামাঝি করোনাবিধি কঠোর করেছিল নেদারল্যান্ডস। মানুষকে জনসমাগমপূর্ণ স্থানে যেতে নিরুৎসাহিত করা হয়েছিল সেই বিধিতে।

তবে, সংক্রমণ বাড়লেও সেই অনুপাতে করোনায় গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু এখনও অনেক কম বলে জানিয়েছেন নেদার‌ল্যান্ডসের স্বাস্থ্য ও জীবাণু বিশেষজ্ঞরা। গত বছর ডেল্টার কারণে যে ছারখার অবস্থা হয়েছিল, চলতি বছর সেই পরিস্থিতি হয়নি।

হাসপাতালে ভর্তি থাকা রোগীর পরিসংখ্যানও সেই তথ্যই দিচ্ছে। নেদারল্যান্ডসের বিভিন্ন হাসপাতালে বর্তমানে যেসব রোগী ভর্তি আছেন, তাদের মধ্যে করোনায় আক্রান্ত রোগীর শতকরা হার ৪০ থেকে সর্বোচ্চ ৬০ শতাংশ।

সোমবার নেদারল্যান্ডসের স্বাস্থ্য বিশেষজ্ঞ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা সরকারকে বিধিনিষেধ শিথিল করার সুপারিশ করেছেন। সুপারিশপত্রে তারা বলেছেন- রেস্তোরাঁ, পানশালা, জাদুঘর, থিয়েটার ইত্যাদি জনসমাগমপূর্ণ স্থানগুলো রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে।

তবে তারা আরও বলেছেন, সবাইকে ঢালাওভাবে জনসমাগমপূর্ণ স্থানে প্রবেশ করতে দেওয়া হবে না। যারা করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করে হেলথ পাস পেয়েছেন, কেবল তাদেরকেই প্রবেশ করতে দেওয়া হবে।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ

Link copied