কুয়েতে করোনার ‘অভূতপূর্ব’ ঢেউ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ১১:০৬ পিএম


কুয়েতে করোনার ‘অভূতপূর্ব’ ঢেউ

ছবি: আনাদোলু এজেন্সি

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের প্রভাবে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ কুয়েতে হু হু করে বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রী ডা. খালিদ আল সাঈদ দেশটির বর্তমান পরিস্থিতিকে করোনার ‘অভূতপূর্ব’ ঢেউ বলে উল্লেখ করেছেন।

কুয়েতের জাতীয় দৈনিক আল জারিদাকে দেওয়া এক সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, ‘বর্তমানে কুয়েতে প্রতিদিন গড়ে ৫ হাজার মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন। গত বছর যখন ডেল্টার কারণে দেশে সংক্রমণের ঢেউ শুরু হয়েছিল, সে সময় দৈনিক করোনা শনাক্তের সংখ্যা ছিল এর অর্ধেকেরও কম।’

তবে কুয়েতের বর্তমান স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও স্বাস্থ্য কর্মীদের নিরলস প্রচেষ্ট বর্তমান সংক্রমণের ঢেউকে ঠেকিয়ে দিতে পারবে বলে আত্মবিশ্বাসও জানিয়েছেন ডা. খালিদ আল সাইফ।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছোট দেশ কুয়েত; আয়তন মাত্র ১৭ হাজার ৮১৪ বর্গকিলোমিটার, মোট জনসংখ্যা ৪৩ লাখ ৬৯ হাজার ৬৯৬।

কিন্তু আয়তন ও জনসংখ্যার হিসেবে ছোটো হলেও বিশ্বের যেসব দেশ করোনা মাহমারিতে সবচেয়ে বিপর্যয়কর পরিস্থিতি মোকাবিলা করছে, সেসবের মধ্যে অন্যতম কুয়েত। সরকারি তথ্য অনুযায়ী, সোমবার কুয়েতে করোনা পজিটিভ হিসেবে শান্ত হয়েছেন ৫ হাজার ১৭৬ জন।

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মহামারির দু’বছরে কুয়েতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২ হাজার ৬৩০ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ২ হাজার ৪৮৭ জনের।

কুয়েতে করোনা সংক্রমণ বাড়ছে গত সপ্তাহ থেকে। ওই সময়েই প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ ৫ হাজারের কোঠা অতিক্রম করে কুয়েত।

দৈনিক সংক্রমণের বাড়বাড়ন্ত ঠেকাতে ইতোমধ্যে দেশটিতে আসতে ইচ্ছুক সব বিদেশি ও কুয়েতি প্রবাসী যাত্রীদের জন্য বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগে করোনার আরটিপিসিআর টেস্ট রিপোর্ট সঙ্গে রাখা বাধ্যতামূলক করেছে কুয়েতের সরকার। এছাড়া, গত ৯ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অভ্যন্তরীণ ও মুক্ত- সব ধরনের সামাজিক ইভেন্ট স্থগিত করা হয়েছে।

সূত্র: গালফ নিউজ

এসএমডব্লিউ

Link copied