বাংলাদেশ সীমান্ত বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে: বিএসএফের আইজি

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২২, ০৪:৩৮ পিএম


বাংলাদেশ সীমান্ত বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে: বিএসএফের আইজি

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) দক্ষিণ বঙ্গ সীমান্তের মহাপরিদর্শক অনুরাগ গর্গ বলেছেন, বেড়া না থাকায় ভারত-বাংলাদেশ সীমান্ত বিএসএফের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বুধবার দেশটির বার্তাসংস্থা এএনআইকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি।

গর্গ বলেন, পশ্চিমবঙ্গ বিশাল এলাকা। আর সুন্দরবন থেকে শুরু করে মালদা পর্যন্ত দক্ষিণ বঙ্গের সীমান্ত। আমরা সীমান্তে বেড়া দেওয়ার চেষ্টা করলেও জমির অভাবে তা করা যায়নি।

তিনি বলেন, সীমান্তে বেড়া নির্মাণের জন্য ১৫০ মিটার খোলামেলা জমি প্রয়োজন। সীমান্তের আশপাশে গ্রামের পর গ্রাম আছে। আমরা জানি যে, দেড়শ মিটার উন্মুক্ত জমি প্রয়োজন। কিন্তু এখানে তা পাওয়া যায় না। এটা বোঝাও মুশকিল যে, কে বাঙালি আর কে বাংলাদেশি। এমনকি বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনীও (বিজিবি) মাদক নিয়ে উদ্বিগ্ন।

সীমান্তে বেড়া নির্মাণের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছে জমি চাওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে কি-না; এমন এক প্রশ্নের জবাবে বিএসএফের দক্ষিণ বঙ্গ সীমান্তের মহাপরিদর্শক অনুরাগ গর্গ বলেন, কিছু কিছু এলাকায় বেড়া দেওয়া সম্ভব নয়। রাজ্য সরকারের আওতাধীন হওয়ায় আমরা জমি পাওয়ার চেষ্টা করছি। তাদের (রাজ্য সরকারের) পক্ষ থেকে কোনও ধরনের প্রতিবন্ধকতা আসেনি।

তিনি বলেন, এটি রাজ্য সরকারের জন্যও এক ধরনের চ্যালেঞ্জ। কারণ সীমান্তে বসবাসকারী লোকজন জমি অধিগ্রহণের অনুমতি দেয় না।

সীমান্তে যানবাহনের ভুয়া লাইসেন্স জব্দ করার বিষয়ে গর্গ বলেন, সীমান্ত এলাকায় ভুয়া লাইসেন্সধারীদের প্রবেশ উদ্বেগজনক হয়ে দাঁড়িয়েছে। যে কারণে বিএসএফ এখন সীমান্ত এলাকায় আসা-যাওয়া করা পণ্যবাহী যানবাহনের লাইসেন্স যাচাই-বাছাই করছে।

তিনি বলেন, ‌আমরা ভুয়া লাইসেন্সসহ অনেক যানবাহন আটক করেছি এবং এফআইআর দায়ের করার জন্য পুলিশকে নাম জানিয়ে দিয়েছি।

সূত্র: এএনআই।

এসএস

Link copied