৮০ বছরে সর্বনিম্ন জন্মহার দেখল নেপাল

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২২, ০৯:১০ পিএম


৮০ বছরে সর্বনিম্ন জন্মহার দেখল নেপাল

ছবি: এনডিটিভি

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে জনসংখ্যা বাড়তে থাকলেও নেপালে দিন দিনই কমছে জনসংখ্যা। ২০২১ সালে নেপালে জন্মহার ছিল দশমিক ৯৩ শতাংশ, যা গত ৮০ বছরে সর্বনিম্ন।

২০২১ সালের জাতীয় আদমশুমারিতে এই তথ্য উঠে এসেছে বলে বুধবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন নেপালের কেন্দ্রীয় পরিসংখ্যান দফতরের (সিবিএস) উপ মহাপরিচালক হেম রাজ রেগমি।

সিবিএস কর্মকর্তারা নেপালের জাতীয় দৈনিক কাঠমান্ডু পোস্টকে জানিয়েছেন, এর আগে ২০১১ সালের আদমশুমারির তথ্য অনুযায়ী নেপালের জন্মহার বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৩৫ শতাংশ। ওই বছর নেপালের জনসংখ্যা ছিল ২ কোটি ৬৪ লাখ ৯৪ হাজার ৫০৪ জন।

২০২১ সালের আদমশুমারি অনুযায়ী, ১ লাখ ৪৭ হাজার ৫১৬ বর্গকিলোমিটার আয়তনের দেশ নেপালের জনসংখ্যা বর্তমানে ২ কোটি ৯১ লাখ ৯২ হাজার ৪৮০ জন। এই জনসংখ্যার মধ্যে নারীদের সংখ্যা ১ কোটি ৪৯ লাখ ১ হাজার ১৬৯ জন এবং পুরুষের সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৯১ হাজার ৩১১ জন।

আন্তর্জাতিক পরিমন্ডলে ‘হিমালয় কন্যা’ বলে পরিচিত এই দেশটির জনসংখ্যা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বেশ কম। এমনকি জনসংখ্যা বৃদ্ধির শতকার হার বৈশ্বিক জনসংখ্যা বৃদ্ধির গড় হারের চেয়েও কম। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির গড় হার ১ দশমিক ০১ শতাংশ।

বুধবারের সংবাদ সম্মেলনে এ বিষয়ে হেম রাজ রেগমি বলেন, ‘এমনিতেই জন্মহার কমে যাচ্ছে, উপরন্তু প্রতিবছর দেশ থেকে বিপুল পরিমাণ মানুষ চাকরি ও পড়াশোনার জন্য বিদেশে পাড়ি দিচ্ছেন। এ কারণে দেশের জনসংখ্যা বাড়ছে খুবই ধীরগতিতে।’

নেপালে জাতীয় পর্যায়ে আদমশুমারি শুরু হয়েছে ১৯১১ সাল থেকে। ১০ বছর পর পর আদমশুমারি হয় দেশটিতে।

সূত্র: এনডিটিভি

এসএমডব্লিউ

Link copied