খেয়ালখুশি মতো ছুটি নিতে পারবে যে প্রতিষ্ঠানের কর্মীরা

Dhaka Post Desk

চাকরি ডেস্ক

১৭ মে ২০২২, ১১:৫৭ এএম


খেয়ালখুশি মতো ছুটি নিতে পারবে যে প্রতিষ্ঠানের কর্মীরা

সম্প্রতি সিনিয়র কর্মীদের খেয়ালখুশি মতো ছুটি দেওয়ার ঘোষণা দিয়েছে আমেরিকান আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্স। প্রতিষ্ঠানটি বলছে, সিনিয়র কর্মীদের মানসিক ভাবে সুস্থ রাখতে তারা নতুন এই সিদ্ধান্ত নিয়েছে।

গোল্ডম্যান স্যাক্স গ্রুপ বলছে, সীমাহীন ছুটি গ্রহণের এই সিদ্ধান্ত কেবলমাত্র সিনিয়র কর্মীদের জন্য প্রযোজ্য হবে। জুনিয়ররা এখনও নির্দিষ্ট পরিমাণে ছুটি নিতে পারবেন। তারা সীমাহীন ছুটি গ্রহণের সুযোগ পাবেন না।

তবে সিনিয়রদের মত সীমাহীন ছুটি গ্রহণের সুযোগ জুনিয়র কর্মীরা না পেলেও তাদের প্রতিবছর অতিরিক্ত ২দিন ছুটি দেওয়ার ঘোষণা দিয়েছে গোল্ডম্যান স্যাক্স। চলতি মাসের শুরু থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে।

সিনিয়র কর্মীদের মানসিক ভাবে সুস্থ রাখতে তারা নতুন এই সিদ্ধান্ত নিয়েছে

২০২৩ সাল থেকে গোল্ডম্যানের সব কর্মীরা বছরে কমপক্ষে তিন সপ্তাহ ছুটি কাটাতে পারবে। চাইলে এ ছুটি এক সপ্তাহ পরপর কাটাতে পারবে।

সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ১০০ ঘণ্টা কাজ করা অমানবিক। এ ক্ষেত্রে কর্মীদের মানসিক ও শারীরিক স্বাস্থ অবনতি হয়। এ নিয়ে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এক বছরের বেশি সময় ধরে অভিযোগের পর সিনিয়র কর্মীদের ছুটি গ্রহণের নতুন নীতিমালা এলো।

২০১৭ সালে হিউম্যান রিসোর্স প্ল্যাটফর্মের করা এক সমীক্ষায় দেখে গেছে, কর্মীদের মধ্যে সীমাহীন ছুটির নীতি প্রয়োগ করলে ইতিবাচক প্রভাব পরে। গোল্ডম্যান এই সুবিধাটিই নিতে চাইছে।

সীমাহীন ছুটি ছাড়াও গোল্ডম্যান কর্মীদের আরও কিছু সুবিধা যুক্ত করেছে। এরমধ্যে বিনামূল্যে ব্রেকফাস্ট ও লাঞ্চের সুবিধা অন্যতম।

আজ যেসব চাকরির আবেদনের শেষ দিন - ২৭ জুন
Link copied