ফিন্যান্সে পড়ে ক্যারিয়ার গড়বেন যেভাবে

Dhaka Post Desk

চাকরি ডেস্ক

১৩ মে ২০২১, ০৯:৫৫


ফিন্যান্সে পড়ে ক্যারিয়ার গড়বেন যেভাবে

অনার্স কিংবা মাস্টার্সে ফিন্যান্স নিয়ে পড়াশোনা করলে চাকরির বাজারে অন্যদের চেয়ে এগিয়ে থাকা সম্ভব। কেননা ফিন্যান্স গ্রাজুয়েটদের মার্কেট, স্টক, বন্ড এবং অন্যান্য বিনিয়োগের বিষয় স্পষ্ট ধারণা থাকে। ফলে সংশ্লিষ্টরাও চায় তাদের প্রতিষ্ঠানে একজন জানাশোনা কর্মী আসুক। সঙ্গত কারণেই বিভিন্ন করপোরেট ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ফিন্যান্স গ্রাজুয়েটদের চাহিদা রয়েছে। এসব নিয়েই আজকের আয়োজন-

১. ফিন্যান্সিয়াল প্ল্যানার 

একজন ফিন্যান্স গ্রাজুয়েট ফিন্যান্সিয়াল প্ল্যানার হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করতে পারেন। এ কাজের জন্য তাকে বিনিয়োগ সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে। একজন ফিন্যান্সিয়াল প্ল্যানারের কাজ ভোক্তাদের পণ্য ক্রয়ে উদ্বুদ্ধ করা। 

২. ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট 

সুযোগ রয়েছে ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট হিসেবে কাজ করারও। এ পদের কাজ হলো স্টক, বন্ড সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখা এবং এই ব্যাপারে ব্যাংকার, বিনিয়োগকারী ও করপোরেট ফিন্যান্স অফিসারকে সহায়তা করা। 

৩. ইনভেস্টর রিলেশন্স অ্যাসোসিয়েটস 

কয়েক বছর ধরেই বিভিন্ন প্রতিষ্ঠানে ইনভেস্টর রিলেশন্স অ্যাসোসিয়েটস হিসেবে নিয়োগ দিয়ে থাকে। এ পদের কাজ হলও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রাখা। সাধারণত কোনও প্রতিষ্ঠানের আর্থিক চিত্র সম্পর্কে ইনভেস্টর রিলেশন্স অ্যাসোসিয়েট দেখভাল করেন।

৪. বাজেট অ্যানালিস্ট 

একজন বাজেট অ্যানালিস্ট কোম্পানির বিভিন্ন প্রকল্প এবং প্রস্তাবনার দিকে খেয়াল রাখেন। তিনি জানেন কোনও প্রস্তাব গ্রহণ করলে কোম্পানি লাভ করবে আর কোন প্রস্তাব গ্রহণ করলে কোম্পানির ক্ষতি হবে। বেশিরভাগ প্রতিষ্ঠানই বাজেট অ্যানালিষ্ট পদে লোকবল নিয়োগ দেয়।

৫. অ্যাকাউন্ট্যান্ট 

অ্যাকাউন্ট্যান্টের কাজ প্রতিষ্ঠানের আয়-ব্যয় ও অন্যান্য হিসাব নিকাস ঠিকমত রাখা। এ পদে বিভিন্ন প্রতিষ্ঠান নিয়মিত নিয়োগ দিয়ে থাকে। বিশেষ করে ফ্রেশ গ্রাজুয়েটদের এ পদে কাজের সুযোগ সবচেয়ে বেশি।

৬. ক্রেডিট অ্যানালিস্ট 

একজন ক্রেডিট অ্যানালিস্ট কোম্পানির অর্থনৈতিক সক্ষমতার বিষয়টি নিশ্চিত করেন। মাল্টিন্যাশনাল কোম্পানির পাশাপাশি দেশিয় কোম্পানিগুলোও এ পদে নিয়োগ দিয়ে থাকে।

৮. অ্যাটর্নি 

একজন অ্যাটর্নির দায়িত্ব ব্যবসা বিষয়ক আইন সম্পর্কে স্বচ্ছ ধারণা দেয়া। ব্যবসায় বিষয়ক আইনে কোনও পক্ষের হয়ে তিনি বিভিন্ন মকদ্দমায় অংশ নিয়ে থাকেন। 

এইচএকে/আরআর

Link copied