এনএসআইয়ে পরীক্ষা দিচ্ছেন? জেনে নিন কয়েকটি তথ্য

Dhaka Post Desk

চাকরি ডেস্ক

০৭ অক্টোবর ২০২১, ০১:৪৭ পিএম


এনএসআইয়ে পরীক্ষা দিচ্ছেন? জেনে নিন কয়েকটি তথ্য

ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্সের (এনএসআই) নিয়োগ পরীক্ষা একদিন পরেই। প্রতিবারের মতো এবারও কয়েক লাখ চাকরি প্রত্যাশী এনএসআইতে আবেদন করেছে। সরকারের গুরুত্বপূর্ণ এই বিভাগটি সম্পর্কে চাকরি প্রার্থীদের কৌতূহলের শেষ নেই। তাহলে চলুন জেনে নিই, এনএসআই’র চাকরি সম্পর্কে বেশ কিছু তথ্য-

এনএসআইয়ের পদক্রম

১। সহকারী পরিচালক(গ্রেড-৯)

২। উপপরিচালক(গ্রেড-৬)

৩। যুগ্ম পরিচালক(গ্রেড-৫)

৪। অতিরিক্ত পরিচালক(গ্রেড-৪)

৫। পরিচালক(গ্রেড-৩)

৬। মহাপরিচালক(গ্রেড-১)

প্রোমোশন বৃত্তান্ত

এনএসআই নিয়োগ নীতিমালা ২০১৪ এবং সংশোধিত নীতিমালা ২০২০ অনুযায়ী সহকারী পরিচালক থেকে উপ-পরিচালক হতে ৬ বছর লাগে। উপ-পরিচালক থেকে যুগ্ম পরিচালক হতে ৫ বছর লাগে, যুগ্ম পরিচালক থেকে অতিরিক্ত পরিচালক হতে ৩ বছর, অতিরিক্ত পরিচালক থেকে পরিচালক হতে ৩ বছর।

সুযোগ সুবিধা কেমন?

এনএসআইয়ে সুযোগ সুবিধা বেশ ভালো। ট্রেনিংয়ের সময় থেকেই পূর্ণ বেতন পাওয়া যায়। ২৩১০০ টাকা স্কেলে ট্রেনিংয়ের শুরু থেকেই ৪০ হাজার টাকার অধিক টাকা বেতন পাওয়া যায়। এছাড়াও রেশনের পাশাপাশি ট্রেনিং শেষে টিএ/ ডিএ ও পোস্টিং ভেদে বিভিন্ন অংকের সোর্স মানি পাওয়া যায়। তাছাড়া কোথাও ট্যুরে গেলে টিএ/ডিএ পাওয়া যায়। আবাসন সুবিধা দেওয়া হয়। বিদেশে প্রশিক্ষণ ও পোস্টিংয়েরও সম্ভাবনা আছে।

এনএসআই এডিরা কি গেজেটেড?

হ্যাঁ। এনএসআইয়ের সহকারী পরিচালকরা গেজেটেড অফিসার। তাদের বেতন পে ফিক্সেশন ও ibas এর মাধ্যমেই হয়ে থাকে।

ইউনিফরম বা অস্ত্র কি থাকে?

ইউনিফর্ম থাকে না। ফর্মাল ড্রেসে অফিস করতে হবে। অপরদিকে এনএসআইয়ের কারও সঙ্গে সাধারণত অস্ত্র থাকে না। যখন প্রয়োজন হয় তখন অস্ত্র প্রদান করা হয়।

Link copied