লিংকডইনের মাধ্যমে চাকরি খুঁজবেন যেভাবে

Dhaka Post Desk

চাকরি ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২১, ০১:৫৭ পিএম


লিংকডইনের মাধ্যমে চাকরি খুঁজবেন যেভাবে

মাধ্যমটা সামাজিক যোগাযোগের হলেও, প্রফেশনালদের আড্ডাখানায় পরিণত হয়েছে লিংকডইন। দ্রুত একটি চাকরি পাওয়ার ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে লিংকডইনের ভূমিকা বাড়ছেই। এতে জব নামের আলাদা একটি ফিচারই আছে। যদিও অনেকে এই ফিচারের যুতসই ব্যবহার করতে পারমগম নন। উল্টো দিকে এই ফিচারটিকে কাজে লাগিয়ে যুতসই একটি চাকরি বগলদাবা করেছেন অনেকেই। তাহলে চলুন, জেনেই নিই কিভাবে লিংকডইন ব্যবহার করে চাকরি খুঁজবেন-

প্রোফাইল আপডেটেড রাখা

নিজের দক্ষতা সম্পর্কে অন্যদের জানানো একান্ত জরুরি। আপনি ফ্রিল্যান্সার কিংবা প্রথাগত চাকরিজীবী যেটাই হোন, নিজের কাজের অভিজ্ঞতাসমূহ প্রোফাইলে হাইলাইট করতে ভুলবেন না। প্রোফাইল পিকচার থাকলে প্রোফাইলে ক্লিক করার সম্ভাবনা অনেকগুণ বেড়ে যায়। তাই প্রফেশনাল একটি প্রোফাইল ফটো সেট করা খুবই দরকার।

লিংকডইনে মোট ৪৫হাজারের অধিক দক্ষতা বা স্কিল আছে, যা প্রোফাইলে এড করা সম্ভব। সুতরাং নিয়মিত প্রোফাইল আপডেট করা, মানসম্মত প্রোফাইল পিকচার এড করা ও যথাযথ দক্ষতা প্রোফাইলে যুক্ত করা বুদ্ধিমানের কাজ। ফেসবুক প্রোফাইল সাজানো সম্পর্কে যদি আপনার ধারণা থাকে তাহলে লিংকডইন প্রোফাইল গোছানো আপনার জন্য খুব একটা কঠিন হবেনা।

দক্ষতা ও উদ্দেশ্য ঠিক

লিংকডইনে চাকরি পাওয়ার ক্ষেত্রে সঠিকভাবে নিজের দক্ষতা ও উদ্দেশ্য যুক্ত করতেই হবে। হেডলাইন ব্যবহার করে আপনার মূল উদ্দেশ্য (অবজেক্টিভ) শেয়ার করুন। সকল দক্ষতা প্রোফাইলে অ্যাড করুন। কোনো নিয়োগকারী আপনার প্রোফাইল আপডেট করা হয়েছে কিনা, তার উপর নির্ভর করে আপনাকে প্রাথমিকভাবে বাছাই করতে পারে।

সাম্প্রতিক অভিজ্ঞতা যুক্ত করুন

সদ্য অর্জিত অভিজ্ঞতা প্রোফাইলে হাইলাইট করতে ভুলবেন। এতে কেউ যদি আপনার প্রোফাইল চেক করে, সেক্ষেত্রে আপনার অভিজ্ঞতার খাতিরে আপনাকে যথাযথভাবে বিচার করবে। তাই কোম্পানি বা নিয়োগকারী কর্তৃক আপনাকে খুঁজে পেতে হলে সম্প্রতি অর্জিত অভিজ্ঞতা লিংকডইনে যুক্ত করুন।

হেডলাইন আপডেট করুন

কেউ যখন লিংকডইনে ট্যালেন্ট সার্চ করে, তখন ছবি, নাম ও ছবির নিচে থাকা হেডলাইন দেখতে পায়। আপনি কি করেন বা কি পারেন এবং কি করতে চান, তা আপনার হেডলাইনে উল্লেখ করুন। যেহেতু আপনার প্রোফাইলে থাকা হেডলাইন সবার আগে যে কারো চোখে পড়বে, তাই মনোযোগ আকর্ষণ করা সম্ভব এমন হেডলাইন ব্যবহার করুন।

উপস্থিতির জানান দিতে হবে

যে কাজ করতে বা চাকরি পেতে ইচ্ছুক, তা অন্যদের জানানো দরকার। তাই প্রোফাইলের হেডলাইন ব্যবহার করে এটি করতে পারেন। যেমন আপনি যদি একজন রাইটার হন ও কপিরাইটিং ভালো পারেন, সেক্ষেত্রে হেডলাইনে লিখতে পারেন ‌‌‘Copywriter, seeking business in need of a friendly writer.’ আবার ধরুন আপনি একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার, সেক্ষেত্রে হেডলাইন হতে পারে, ‘Electrical engineer with ability to read and interpret electrical drawings.’

নেটওয়ার্ক তৈরি করুন

সর্বপ্রথম লিংকডইনে আপনার নেটওয়ার্ক তৈরি করুন। আপনার পরিচিত ও অন্যান্য ব্যক্তিদের সাথে কানেকশন তৈরিতে এটি সাহায্য করবে। এছাড়াও নিজের কন্টাক্ট লিস্ট, যেমন: মোবাইল নাম্বার লিস্ট, ইমেইল লিস্ট বা জিমেইল ব্যবহার করেও পরিচিত ব্যক্তিদের সাথে লিংকডইনে সংযুক্ত হওয়া যায়।

পছন্দের কোম্পানিগুলোকে ফলো করুন

যেসব কোম্পানিগুলোতে কাজ করতে বা আপডেট জানতে আগ্রহী সেগুলোকে ফলো করুন ও তাদের থেকে শেখার চেষ্টা করুন। ইতিমধ্যে এটি না করে থাকলে এর একটি তালিকা তৈরি করুন ও উক্ত কোম্পানিসমূহকে লিংকডইনে ফলো করুন। এতে উক্ত কোম্পানিগুলোর লেটেস্ট নিউজ জানতে পারবেন ও চাকরির সুযোগ তৈরি হলে তাও জানতে পারবেন।

নিজের কাজ শেয়ার করুন

লিংকডইনে দক্ষতার শতভাগ প্রদর্শন করার বিকল্প নেই। আপনি একটি ভিডিও বানালে কিংবা ব্লগ পোস্ট লিখলেও সেটিও লিংকডইনে পোস্ট করুন। বিভিন্ন ব্যক্তি ও গ্রুপের সাথে ইন্টার‍্যাক্ট করুন ও সম্পর্ক স্থাপন করুন। আপনি যতো প্রফেশনাল পদ্ধতিতে পোস্ট করতে পারবেন, অন্যরা আপনাকে ততো বেশি নোটিশ করবে ও আপনার পরিচিতি ততো বাড়বে।

রিসার্চ করুন

যেসব কোম্পানিতে কাজ করতে ইচ্ছুক, তাদের বস ও এক্সিকিউটিভ টিমকে নিয়ে আগে থেকে রিসার্চ করতে পারেন। এতে উক্ত কোম্পানিতে কোনো চাকরির জন্য আবেদনের আগে উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে আপনার একটি পরিষ্কার ধারণা থাকবে। বিশেষ করে ইন্টারভিউতে উক্ত প্রতিষ্ঠানে আপনার কাজ করার ইচ্ছা ভালোভাবে প্রদর্শন করতে পারেন আগেভাগে উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে জানা থাকলে।

নেটওয়ার্কিং করুন

বেশিরভাগ লিংকডইন ব্যবহারকারী তাদের বিজনেস আওয়ার শেষ হলে তবেই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। তাই কারো সঙ্গে সম্পর্ক স্থাপনে উক্ত ব্যক্তির কোম্পানির বিজনেস আওয়ারের পর যোগাযোগ করা একটি ভালো বুদ্ধি হতে পারে। অন্যান্য সব সোশ্যাল মিডিয়ার মত লিংকডইনে এনগেজমেন্ট এসব ফ্যাক্টরের উপর নির্ভর করে।

 

Link copied