দিনাজপুর-সাতক্ষীরার মেয়রের দায়িত্ব পালনে বাধা নেই : আপিল বিভাগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩০ জুন ২০২২, ০৯:০৯ পিএম


দিনাজপুর-সাতক্ষীরার মেয়রের দায়িত্ব পালনে বাধা নেই : আপিল বিভাগ

দিনাজপুর পৌরসভার মেয়র বিএনপি নেতা সৈয়দ জাহাঙ্গীর আলম ও সাতক্ষীরার পৌরসভার মেয়র ও বিএনপি নেতা মো. তাজকীন আহমেদ চিশতিকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে তাদের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে দুই মেয়রের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ২০ জুন দিনাজপুর পৌরসভার মেয়র বিএনপি নেতা সৈয়দ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের আদেশ এক বছরের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে বরখাস্ত করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

এর আগে, ১৫ জুন তাকে সাময়িক বরখাস্ত করা হয়। স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত হওয়ায় দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে দিনাজপুর পৌরসভার মেয়রের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। পরে এ বরখাস্তের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সৈয়দ জাহাঙ্গীর আলম।

অন্যদিকে, ২২ জুন সাতক্ষীরার পৌরসভার মেয়র ও বিএনপি নেতা মো. তাজকীন আহমেদ চিশতিকে মেয়র পদ থেকে বরখাস্তের আদেশ স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে বরখাস্ত করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

১৫ জুন তাকে সাময়িক বরখাস্ত করা হয়। স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত হওয়ায় সাতক্ষীরার পৌরসভার মেয়র মো. তাজকীন আহমেদ চিশতিকে সাতক্ষীরার পৌরসভার মেয়রের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। পরে বরখাস্তের এ আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তাজকীন আহমেদ চিশতি। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

এমএইচডি/আরএইচ

Link copied