দুর্নীতির একই বিষয়ে একাধিক নোটিশ দিতে পারবে দুদক : আপিল বিভাগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩০ জুন ২০২২, ০৯:২০ পিএম


দুর্নীতির একই বিষয়ে একাধিক নোটিশ দিতে পারবে দুদক : আপিল বিভাগ

দুর্নীতির একই বিষয়ে ভিন্ন ভিন্ন ক্ষেত্রে কোনো ব্যক্তিকে একাধিক নোটিশ দিতে পারবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার ‘দুদক বনাম আশরাফুল হক’ মামলায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন। 

বেঞ্চের অপর সদস্যরা হলেন, বিচারপতি মো. বোরহানউদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃঞ্চা দেবনাথ। রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন দুদক আইনজীবী খুরশিদ আলম খান।

তিনি বলেন, আপিল বিভাগের এ রায়ের ফলে এখন থেকে একই দুর্নীতির অভিযোগে ভিন্ন ভিন্ন ক্ষেত্রে একাধিক নোটিশ দিতে দুদকের সামনে আর কোনো আইনগত বাধা থাকল না। তবে এসব নোটিশ দেওয়ার ক্ষেত্রে দুদককে সতর্কতা অবলম্বন করতে হবে।

এর আগে, ২০১৬ সালে আপিল বিভাগ এ মামলায় দেওয়া রায়ে বলেছিলেন, দুর্নীতির একই বিষয়ে কোনো ব্যক্তিকে একাধিক নোটিশ দেওয়ার সুযোগ নেই। যদি কোনো দুদক কর্মকর্তা এ ধরনের নোটিশ দেন তাহলে তার বিরুদ্ধে যথাযথ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে কমিশনকে।

আপিল বিভাগের এ রায় পুনঃবির্বেচনা চেয়ে ২০২০ সালে রিভিউ পিটিশন দাখিল করে দুদক। বৃহস্পতিবার ওই রিভিউ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়।  

আশরাফুল হক নামে এক ব্যক্তির সম্পদের হিসাব চেয়ে ২০১০ সালে নোটিশ দেয় দুদক। পরে ওই সম্পদের ডকুমেন্টারি নথি চেয়ে ২০১১ সালে আরেকটি নোটিশ দেওয়া হয়। একই বিষয়ে একাধিক নোটিশ দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই ব্যক্তি। ওই রিটের ওপর জারিকৃত রুল খারিজ করে দেন হাইকোর্ট। 

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন ওই ব্যক্তি। আপিল বিভাগ একই বিষয়ে একাধিক নোটিশ দেওয়ার বিষয়টি বেআইনি ঘোষণা করে ২০১৬ সালে রায় দেন। চার বছর পর ওই রায় পুনঃবির্বেচনা চেয়ে রিভিউ পিটিশন দাখিল করে কমিশন। সেই পিটিশন পর্যবেক্ষণ সহকারে নিষ্পত্তি করলেন আপিল বিভাগ।  

এমএইচডি/আরএইচ

Link copied