ধর্মীয় অনুভূতিতে আঘাত : ব্লগার দীপুর জামিন স্থগিত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ জুলাই ২০২২, ০৯:৩০ পিএম


ধর্মীয় অনুভূতিতে আঘাত : ব্লগার দীপুর জামিন স্থগিত

ধর্মীয় অনুভূতিতে আঘাত ও মানহানিকর বক্তব্য প্রকাশ এবং প্রচারের অভিযোগে দায়ের করা মামলায় চার বছরের কারাদণ্ডপ্রাপ্ত ব্লগার দীপু কুমার দাস ওরফে শাহরিয়ার দীপুর হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন চেম্বার আদালত।

মঙ্গলবার (৫ জুলাই) আপিল বিভাগের চেম্বার বিচারপতি কৃষ্ণা দেবনাথ তার জামিন ৮ সপ্তাহের জন্য স্থগিত করে এ আদেশ দেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুল ইসলাম আদালতের আদেশের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন।

এর আগে গত ২২ জনু বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের একক হাইকোর্ট বেঞ্চ সাজার বিরুদ্ধে তার আপিল গ্রহণ করে এক বছরের জামিন দেন।

পরে এ জামিনাদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। গত ২৭ এপ্রিল দীপু কুমার ওরফে শাহরিয়ার দীপুকে ৪ বছর কারাদণ্ড দেন ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, রাষ্ট্রপক্ষের ৫ জন সাক্ষীর মাধ্যমে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে যে আসামি দীপু কুমার একজন মুসলিম বিদ্বেষী। তিনি ইসলাম ধর্মের বিরুদ্ধে, পবিত্র কুরআন শরীফের বিরুদ্ধে, মসজিদের বিরুদ্ধে এমনকি হযরত মুহাম্মদ (সা.) বিরুদ্ধে অশ্লীল মন্তব্য করেছেন। এর আগে ২০২০ সালে বই মেলায় দীপুর লেখা ‘দিয়া আরেফিন’ এবং ‘দিয়া আরেফিনের নানীর বাণী’ নামক দুটি গ্রন্থে ধর্মবিদ্বেষী বক্তব্য দেন।

২০২০ সালের ৩ মার্চ দৈনিক আল-ইহসান পত্রিকার সাংবাদিক মুহম্মদ আরিফুর রহমান বাদী হয়ে দীপুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। একই বছর ২৩ নভেম্বর যাত্রাবাড়ী থেকে ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ তাকে গ্রেপ্তার করে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮(২) এবং ২৯ (২) ধারার অপরাধে দীপুকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এদিকে দীপুর সাজা বাড়ানোর জন্য হাইকোর্টে আবেদন করেছেন বাদী মুহম্মদ আরিফুর রহমান।

এমএইচডি/এসএম

Link copied