পোশাক নিয়ে শুধু প্রশ্ন করেছি, আদেশে কিছু লিখিনি : হাইকোর্ট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ আগস্ট ২০২২, ০৪:৩৯ পিএম


পোশাক নিয়ে শুধু প্রশ্ন করেছি, আদেশে কিছু লিখিনি : হাইকোর্ট

নরসিংদীর রেলস্টেশনে তরুণীকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার হওয়া মার্জিয়া আক্তার শিলার জামিন শুনানির সময় পোশাক নিয়ে হাইকোর্টের একটি মন্তব্যকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরূপ সমালোচনা চলছে। বিষয়টি উচ্চ আদালতের নজরে এনেছেন এক আইনজীবী।

বুধবার (১৭ আগস্ট) বিচারপতি শেখ মো. জাকির হোসেন এবং বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়টি নজরে আনেন আইনজীবী মো. কামাল হোসেন।

তিনি আদালতকে বলেন, শামীম আশরাফ নামে এক ব্যক্তি তার ফেসবুকে লিখেছেন, ‘বাংলাদেশকে হাইকোর্টের কাঠমোল্লাদের হাতে দিয়ে আমি দেশ ছেড়ে কোথাও যাব না’। এটা লিখে ওই ব্যক্তি হাইকোর্টকে আন্ডারমাইন করেছেন। আদালতকে অবজ্ঞা করেছেন। 

>> ‘অশালীন’ পোশাক পরায় নরসিংদী রেলওয়ে স্টেশনে তরুণীকে হেনস্তা

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আবুল হাশেমও আদালত নিয়ে বিরূপ মন্তব্য করা ফেসবুকের একটি স্ক্রিনশট উপস্থাপন করেন। তিনি এসব মন্তব্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আবেদন করেন। 

তখন আদালত বলেন, আমরা পোশাক নিয়ে কোনো মন্তব্য করিনি। আদেশে কিছু লিখিনি। শুধু ভিডিও দেখে প্রশ্ন করে জানতে চেয়েছি একেবারে গ্রাম্য এলাকায় এ ধরনের পোশাক পরে যাওয়া সমীচীন কি না?

>> পছন্দমতো পোশাক পরে নরসিংদী রেলস্টেশন ভ্রমণে একদল নারী

পরে আদালত আইনজীবীদের বলেন, ফেসবুকে কারা আদালত নিয়ে বিরূপ মন্তব্য করেছে, সুনির্দিষ্ট করে তাদের তথ্য দিন। আমরা বিষয়টি দেখব। 

বিষয়টি আদালতের নজরে আনা আইনজীবী মো. কামাল হোসেন বলেন, হাইকোর্ট শুনানিকালে যেসব প্রশ্ন করেছেন, মন্তব্য করেছেন, সেটি নিয়ে সংবাদ প্রকাশ হওয়ায় আদালত সম্পর্কে বাজে মন্তব্য করে ফেসবুকে পোস্ট দিয়ে আদালত অবমাননা করেছেন অনেকে। তাদের বিষয়ে তদন্ত করে আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে আদালতের নজরে এনেছিলাম। আদালত আরও সুনির্দিষ্ট করে নিয়ে যেতে বলেছেন।

এমএইচডি/ওএফ

Link copied