মৃত ব্যক্তির টাকা কে পাবেন? লিভ টু আপিল গ্রহণ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ মার্চ ২০২১, ১৭:০৯

মৃত ব্যক্তির টাকা কে পাবেন? লিভ টু আপিল গ্রহণ

মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন বলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল গ্রহণ করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৪ মার্চ) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন বেঞ্চ এই আদেশ দেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত বিষয়টি ঢাকা পোস্ট-কে নিশ্চিত করেছেন।

এর আগে, ২০১৬ সালের ৩ এপ্রিল মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন বলেন রায় দেন হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত এক মামলার চূড়ান্ত নিষ্পত্তি করে রায়টি দিয়েছিলেন।

মামলার বিবরণীতে দেখা যায়, ২০১৪ সালের মার্চে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্টর শহিদুল হক চৌধুরী তার দ্বিতীয় স্ত্রীকে নমিনি করে ৩০ লাখ টাকার সঞ্চয়পত্র রাখেন।

পরে শহিদুল হক মারা গেলে তার দ্বিতীয় স্ত্রী পুরো টাকা একাই ভোগ করতে চাইলে মৃত শহীদুলের প্রথম পক্ষের সন্তানরা টাকা দাবি করে মামলা করেছিলেন। তবে নিম্ন আদালত রায় দেন, যিনি নমিনি তিনিই সেই টাকা পাবেন।

নিম্ন আদালতের এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করলে, মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন বলে হাইকোর্ট রায় দেন। পরে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করা হয়।

এমএইচডি/এফআর

Link copied