জগলুলের সঙ্গে ভারতীয় নাগরিক আঞ্জু কাপুরের বিয়ে অবৈধ : হাইকোর্ট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৭ জুন ২০২৩, ০২:১৭ পিএম


জগলুলের সঙ্গে ভারতীয় নাগরিক আঞ্জু কাপুরের বিয়ে অবৈধ : হাইকোর্ট

সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদের ভাই প্রয়াত মোস্তফা জগলুল ওয়াহিদের সঙ্গে ভারতীয় নাগরিক আঞ্জু কাপুরের দ্বিতীয় বিয়ে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৭ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করে এ রায় দেন। এ রায়ের ফলে স্ত্রী হিসেবে আঞ্জু কাপুরকে দেওয়া জগলুল ওয়াহিদের বাড়ির উইলের আইনগত ভিত্তি থাকলো না   বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরশেদ।

তিনি বলেন, ওই বাড়িতে এখন বসবাস করা জগলুল ওয়াহিদের কন্যারা মুসলিম আইন অনুযায়ী তাদের সম্পত্তির অধিকার পাবেন।

আজ আদালতে জগলুল ওয়াহিদের দুই মেয়ের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ।  

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আমরা জেনেছি আঞ্জু কাপুর বাংলাদেশ থেকে ভারতে চলে গিয়েছে এবং তার বিরুদ্ধে একটি প্রতারণার মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায় যে, গৃহকর্তার মৃত্যুর পর মালিকানা নিয়ে বিরোধে তার দুই মেয়ে অবস্থান নেন বাড়ির সামনে। ওই দুই বোনের দাবি, বাড়ির দখল বাবার দ্বিতীয় স্ত্রী দাবি করা ভারতীয় নাগরিক আঞ্জু কাপুরের হাতে। তিনি কিছুতেই ওই বাড়িতে তাদের ঢুকতে দিচ্ছেন না। একপর্যায়ে গণমাধ্যমে প্রকাশিত এ প্রতিবেদন নজরে নিয়ে হাইকোর্ট স্ব-প্রণোদিত আদেশ দেন। আদেশের পর মেয়েদের তাদের বাবা মোস্তফা জগলুল ওয়াহিদের গুলশান-২ এর ৯৫ নম্বর সড়কের বাসায় প্রবেশ ও নিরাপত্তা নিশ্চিত করা হয়। পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে কয়েক দফায় হাইকোর্টে শুনানি হয় এবং হাইকোর্ট রুল জারি করেন। একইসঙ্গে ভারতীয় নাগরিক ও হিন্দু নারী আঞ্জু কাপুরের সঙ্গে জগলুল ওয়াহিদের বিয়ে ও বাড়ি উইল করা নিয়ে সুপ্রিম কোর্টের চারজন সিনিয়র আইনজীবীর (অ্যামিকাস কিউরির) অভিমত শুনেন হাইকোর্ট। অবশেষে আইনজীবীদের অভিমত বিবেচনায় নিয়ে এবং এর আগে জারি করা রুল নিষ্পত্তি করে আজ রায় দিলেন হাইকোর্ট। 

প্রয়াত মোস্তফা জগলুল ওয়াহিদ পেশায় পাইলট ছিলেন। জগলুল ওয়াহিদের ভাইবোনদের মধ্যে একজন জনপ্রিয় সংগীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ।

এমএইচডি/এসএম

Link copied