বোমা হামলায় শান্তি হত্যা : নাসির মালিথাকে আত্মসমর্পণের নির্দেশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১০ জুন ২০২১, ১৯:৩৭


বোমা হামলায় শান্তি হত্যা : নাসির মালিথাকে আত্মসমর্পণের নির্দেশ

ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন মন্ডল শান্তিকে হত্যা মামলার আসামি একই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন মালিথাকে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

মামলার বিবরণে জানা যায়, ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন মন্ডল শান্তির ওপর উপজেলার কাশিম নগরে ২০১০ সালের ৭ জুলাই বোমা হামলা চালানো হয়। এ ঘটনায় আহত হলে জাকির হোসেন মন্ডল শান্তিকে প্রথমে স্থানীয় হাসপাতালে ও পরে ঢাকায় স্থানান্তরিত করা হয়। ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এ ঘটনায় নিহতের শ্বশুর সিরাজুল ইসলাম মালিথা বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা করেন। ওই ঘটনায় দুটি মামলা হয়। একটি হত্যা মামলা, আরেকটি বিস্ফোরক দ্রব্য আইনের মামলা।

মামলায় ২০১১ সালের ২৪ অক্টোবর নাসির মালিথাসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ৯ বছরেরও বেশি সময় পলাতক থাকার পর গত ১ ফেব্রুয়ারি ঝিনাইদহ আদালতে আত্মসমর্পণ করেন নাসির মালিথা। এরপর স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করে। অভিযোগ রয়েছে, তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা থাকলেও পুলিশের সামনেই চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন ৫ বছর।

পরবর্তীতে গত ২২ মার্চ হাইকোর্ট থেকে জামিন পান নাসির মালিথা। এই জামিন স্থগিত ও নাসির মালিথাকে গ্রেফতারের নির্দেশনা চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। বৃহস্পতিবার এ আবেদনের ওপর শুনানি শেষে আদালত তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।

এমএইচডি/এমএইচএস

Link copied