রুপা হত্যা : আপিলে ৩ আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৩ পিএম


রুপা হত্যা : আপিলে ৩ আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন

নড়াইলের লোহাগড়ায় গৃহবধূ রুপা হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। এছাড়া যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামির সাজা বহাল রাখা হয়েছে।

মৃত্যুদণ্ড থেকে সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া তিন আসামিকে অবিলম্বে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন আদালত। সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আসামিরা হলেন, দৌলত ফকির, ইকবাল শেখ ও ফিরোজ মোল্লা। আর জাজিরুন নিসার যাবজ্জীবন কারাদণ্ড বহাল রাখা হয়েছে। তবে আরেক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি শিরিন আক্তার মিলি পলাতক থাকায় তার বিষয়ে কোনো আদেশ দেননি আদালত।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, এসএম শাহজাহান, শিরিন আফরোজ ও এসএম আমিনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

জানা যায়, ২০০৫ সালের ৮ আগস্ট রাতে দুই সন্তানের জননী রুপা বানুকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের বাবা আবদুল মান্নান পরদিন নড়াইলের লোহাগড়া থানায় মামলা হয়। এ মামলায় নিম্ন আদালত ২০০৮ সালের ৪ আগস্ট তিনজনকে মৃত্যুদণ্ড ও দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন কারাবন্দি আসামিরা। আর মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য নিম্ন আদালত থেকে হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। নিম্ন আদালতের রায় বহাল রেখে ২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি রায় দেন হাইকোর্ট। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা।

এমএইচডি/এসএম

Link copied