১৬৫০ উপ-সহকারী কৃষি কর্মকর্তার নিয়োগ বৈধ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৮ পিএম


১৬৫০ উপ-সহকারী কৃষি কর্মকর্তার নিয়োগ বৈধ

কৃষি সম্প্রসারণ অধিদফতরে এক হাজার ৬৫০ উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের বৈধতা নিয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। তাদের নিয়ে জারি করা ২০টি রুল বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ খারজি করে দেন। এ আদেশের ফলে তাদের নিয়োগ বৈধ হলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, প্রবীর নিয়োগী, সুব্রত কুমার কুণ্ডু ও সালাউদ্দিন রিগ্যান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।  

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ বলেন, আদালতের আজকের রায়ের ফলে এই ১৬৫০ জনের নিয়োগ প্রক্রিয়া  বৈধ।

২০১৮ সালের ২৩ জানুয়ারি ১৬৫০ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে সব ধরনের পরীক্ষা শেষে ২০২০ সালের ১৭ জানুয়ারি ফল প্রকাশ করা হয়। কিন্তু এতে কোটা পদ্ধতি সঠিকভাবে অনুসরণ না করে প্রাথমিক ফল প্রকাশ করা হয়েছে উল্লেখ করে কৃষি মন্ত্রণালয়ের সচিব ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বরাবর আবেদন করেন মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া ৩৪ প্রার্থী। এতে ফল না পেয়ে মো. রাশেদুল ইসলামসহ চাকরিপ্রার্থী ৩৪ জন নিয়োগের বৈধতা নিয়ে রিট আবেদন করেন। পরে আরও অনেকে রিট করেন। রিটের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময়ে ২০টি রুল জারি করা হয়। সেই রুলগুলো আজ খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এমএইচডি/জেডএস

Link copied