কক্সবাজারের জেলা প্রশাসককে হাইকোর্টে তলব

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০২১, ০৪:০৭ পিএম


জমি অধিগ্রহণ বিষয়ে আদালতের আদেশ না মানায় তার ব্যাখ্যা দিতে কক্সবাজারের জেলা প্রশাসককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আঞ্জুমান আরা লিমা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

অ্যাডভোকেট আঞ্জুমান আরা লিমা বলেন, ২০১৯ সালে কক্সবাজারের বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণ করা হয়। এরমধ্যে সেখানের বাসিন্দা মুক্তিযোদ্ধা ডা. মাহবুবুর রহমানের ১৫ শতক জমিও অধিগ্রহণ করা হয়। যার মূল্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা। কিন্তু দীর্ঘ দিনেও সেই ক্ষতিপূরণের টাকা তিনি বুঝে না পাওয়ায় জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেন। দীর্ঘ দিনেও আবেদনটি নিষ্পত্তি না করায় আমরা হাইকোর্টে রিট দায়ের করি। আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন। রুলের শুনানিকালে কক্সবাজারের জেলা প্রশাসকের কাছে সেই আবেদনটির বিষয়ে লিখিত ব্যাখ্যা চান। লিখিত ব্যাখ্যার জন্য রাষ্ট্রপক্ষ থেকে কয়েকবার যোগাযোগ করা হলেও জেলা প্রশাসকের কোনে সাড়া না পাওয়ায় বিষয়টি আমরা আজ আদালতের নজরে আনা হয়।

আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে তাকে হাজির হতে নির্দেশ দেন। আগামী ১৩ ডিসেম্বর তাকে আদালতে হাজির হয়ে ক্ষতিপূরণের টাকা বুঝিয়ে দিতে আবেদন নিষ্পত্তির না করার বিষয়ে ব্যাখ্যা দিতে হবে।

এমএইচডি/এসএম

Link copied