হুইপ শামসুল হকের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞার আদেশ স্থগিত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০২২, ০৮:৪৫ পিএম


হুইপ শামসুল হকের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞার আদেশ স্থগিত

দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শামশুল হক চৌধুরীকে বিদেশ যাত্রায় নিম্ন আদালতের দেওয়া নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শামশুল হক চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান, তার সঙ্গে ছিলেন আইনজীবী হারুন অর রশিদ। 

ব্যারিস্টার  মুস্তাফিজুর রহমান খান বলেন, ২০১৯ সালে ক্যাসিনোকাণ্ডে শামসুল হক চৌধুরীর বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন। এ অনুসন্ধান এখনো চলছে। অথচ এই অনুসন্ধানের সূত্র ধরে দুদক তার বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করে। ওই আবেদনের শুনানি নিয়ে বিচারিক আদালত তার বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞা দেন। পরে এই নিষেধাজ্ঞার আদেশ চ্যালেঞ্জ করে আমরা হাইকোর্টে আবেদন করি। আদালত আমাদের আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে তার বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞার কার্যকারিতার ওপর  স্থগিতাদেশ দিয়েছেন। পাশাপাশি তার উপর নিষেধাজ্ঞার আদেশটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। দুদককে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

ঘুষ, দুর্নীতি, অর্থ আত্মসাৎ, ক্যাসিনো ব্যবসা ও মুদ্রা পাচারের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে দুদকের এক আবেদনে ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ গত বছরের ৮ জুন আদেশ দেন। ওই আদেশে শামসুল হক চৌধুরী ছাড়াও ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান সাজ্জাদুল ইসলাম, গণপূর্ত অধিদফতরের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বর্তমানে অবসরপ্রাপ্ত) মো. আব্দুল হাই এবং ঢাকার ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম আজাদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দেন।

এমএইচডি/এসকেডি

Link copied