করাপশন ইন মিডিয়া পেজে অপপ্রচার বন্ধে হাইকোর্টের রুল

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২২, ০৩:৫৬ পিএম


করাপশন ইন মিডিয়া পেজে অপপ্রচার বন্ধে হাইকোর্টের রুল

লন্ডন থেকে সাংবাদিক জাওয়াদ নির্ঝর পরিচালিত করাপশন ইন মিডিয়া নামের ফেসবুক পেজে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে অপপ্রচার বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে জাওয়াদ নির্ঝরের করাপশন ইন মিডিয়ার ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রচারিত দেশের ভাবমূর্তি নিয়ে বিতর্কিত ভিডিও অপসারণ, বন্ধ বা নিষিদ্ধ করতে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়েছেন আদালত। 

একইসঙ্গে সাংবাদিক জাওয়াদ নির্ঝরের করাপশন ইন মিডিয়া নামক পেজে প্রচার করা মানহানিকর ভিডিও অপসারণ করতে আবেদন ৭ দিনের মধ্যে বিটিআরসিকে নিষ্পত্তি করতে বলেছেন আদালত। 

সোমবার (২৪ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার নিগার সুলতানা। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, বিটিআরসি, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি), তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও জাওয়াদ নির্ঝরকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২০ ডিসেম্বর জাওয়াদ নির্ঝরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিটিআরসির কাছে আবেদন করেন ভোরের পাতা গ্রুপের চেয়ারপারসনের একান্ত সচিব আশরাফুল বারী। কিন্তু বিটিআরসি সে আবেদনে সাড়া না দেওয়ায় পরে হাইকোর্টে রিট করেন আশরাফুল বারী।

এমএইচডি/জেডএস

Link copied