বসের যে ৫ স্বভাব কর্মীরা অপছন্দ করে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৫ মার্চ ২০২২, ১১:০৬ এএম


বসের যে ৫ স্বভাব কর্মীরা অপছন্দ করে

ভালো এবং খারাপ দুই ধরনেরই বস হতে পারে। ভালো বস হলো এমন একজন ব্যক্তি যার অধীনে কর্মীরা কাজ করতে চায়। অপরদিকে একজন খারাপ বসকে কর্মীরা কখনোই সম্মান করতে পারে না, যদিও তাদের আদেশ অনুযায়ী পরিশ্রম করে থাকে, কিন্তু মন থেকে সম্মান করে না। এখন কথা হলো, কোন কোন বৈশিষ্ট্য থাকলে তাকে বস হিসেবে মন্দ বলা যেতে পারে? জেনে নিন বসের যে ৫ স্বভাব কর্মীরা অপছন্দ করে-

ফোন করলে তিনি কথা বলেন না

কিছু বসের অভ্যাস আছে যে তারা তাদের কর্মীদের সঙ্গে ফোনে কথা বলেন না। প্রয়োজনে কেবল মেসেজে কথা বলেন। এটি কখনও কখনও তাদের কর্মীদের ওপর খারাপভাবে প্রতিফলিত হয়। কারণ কর্মীর সঙ্গে ফোনে কথা না বলার মানে হলো তার আগ্রহের অভাব দেখানো। এটি ভুল বোঝাবুঝি বা যোগাযোগের ঘাটতি বাড়িয়ে দেয়।

Dhaka Post

কর্মীর নাম ভুলে যান

একবার বা দুইবার কারও নাম ভুলে যাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু যদি এটি ক্রমাগত এটি ঘটতে থাকে তবে তার ভিন্ন মানে দাঁড়ায়। বসের এ ধরনের আচরণ মনে করিয়ে দেয় যে কর্মীকে তিনি কোনো গুরুত্ব দিচ্ছেন না। তাই তার নাম-পরিচয় মনে রাখারও কোনো তাড়া নেই। এটি কর্মীর প্রতি বসের যত্নের অভাবকে প্রতিফলিত করে এবং কর্মী তখন নিজের কাছে নিজে গুরুত্বহীন বোধ করতে শুরু করে।

কর্মীকে তার আইডিয়ার জন্য ক্রেডিট দেন না

এটি বসের অন্যতম মন্দ স্বভাব। কর্মী ভালো কোনো আইডিয়া দিলে বা কাজ করলে বস যদি তাকে তার ক্রেডিট না দেন তখন তারা প্রতারিত বোধ করে। বসের এ ধরনের স্বভাবের মানে হলো তার দক্ষতার অভাব। এটি বসের নৈতিক দিককেও প্রশ্নবিদ্ধ করে।

Dhaka Post

কর্মীদের সঙ্গে দেখা করেন না

বস যদি কর্মীদের সঙ্গে আন্তরিক না হন, দেখা না করেন বা কথা না বলেন তবে এটি অবশ্যই তার একটি সীমাবদ্ধতা। কর্মীদের সঙ্গে দেখা করা, তাদের সুবিধা-অসুবিধার কথা শোনা বসের জন্য জরুরি। যদি এটি না হয়, তবে একটি সুন্দর টিম কখনো গঠিত হয় না। মাঝে মাঝে এমন আড্ডার আয়োজন করা উচিত, যেখানে কাজ নিয়ে কোনো আলোচনা হবে না, শুধুই আড্ডা আর গল্প হবে। বস যদি এ ধরনের আয়োজন না করে, তবে বুঝবেন তিনি কর্মীদের ক্ষেত্রে মোটেই আন্তরিক নন।

কর্মীর অর্জন দেখতে পান না

কর্মীরা অতিরিক্ত কাজ করলে, প্রয়োজনের চেয়ে বেশি সরবরাহ করলে অবশ্যই তাকে উৎসাহ দেওয়া উচিত। কর্মী কীভাবে কাজ করছে এবং লক্ষ্য অর্জন করছে তা না দেখলে বুঝবেন এটি বসের অবিবেচক স্বভাবের প্রতিফলন। বসের অধীনে কর্মরত সমস্ত কর্মীদের লক্ষ্য করা গুরুত্বপূর্ণ। কর্মীর ভালো স্বভাব বা অর্জনগুলোকে কেবল প্রাপ্য হিসেবে নেওয়া উচিত নয় কারণ ভালো কর্মী পাওয়া কঠিন। বস যতি তাদের প্রতি যথাযথ মনোযোগ না দিয়ে থাকেন তবে সহজেই হারিয়ে ফেলবেন।

Link copied