অপছন্দের চাকরি ভালোবেসে করবেন যেভাবে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১০ মার্চ ২০২২, ১১:১৪ এএম


অপছন্দের চাকরি ভালোবেসে করবেন যেভাবে

সব মানুষ সমান ভাগ্যবান হয় না। নিজের স্বপ্নের কাজ পাওয়ার সৌভাগ্যও সবার হয় না। সুতরাং যে কাজ আপনাকে করতে হচ্ছে, সেটিই ভালোবেসে করতে হবে। হয়তো এমন হতে পারে যে আপনি আপনার কাজকে অপছন্দ করেন এদিকে বাস্তবতার কারণে সেটি ছেড়েও যেতে পারছেন না। তখন কী করবেন? 

পছন্দের না হলেও চাকরি যখন করতেই হবে, তবে ভালোবেসেই করুন। কিছু বিষয় মেনে চললে সেই কাজগুলোও করা সহজ হবে, যেগুলো আপনি করতে পছন্দ করেন না। হয়তো দেখা যাবে শেষ পর্যন্ত নিজের কাজের প্রেমেই পড়ে গেছেন! চলুন তবে জেনে নেওয়া যাক কী মেনে চলতে হবে-

Dhaka Post

যে ক্ষেত্রগুলোর উন্নতি প্রয়োজন তার তালিকা করুন

আপনার বর্তমান চাকরিতে কী করলে আরও ভালো হতে পারে বলে মনে করেন, তার একটি তালিকা তৈরি করুন। এটি নিজের কাছে কম অপছন্দের করতে সেই সমস্যাগুলোর সমাধান করা শুরু করুন। আপনার কাজের ক্ষেত্রে যা পছন্দ করেন না তা লিখে রাখুন এবং কোনো বিষয়ে অস্পষ্ট হবেন না।

আপনি কী ভালোবাসেন তা নোট করুন

এটা হতে পারে না যে আপনি আপনার কাজের কিছুই ভালোবাসেন না। অপছন্দের পাশাপাশি সামান্য হলেও পছন্দ থাকতে পারে। সেদিকে নজর দিন। কোন কাজগুলো অল্প হলেও ভালোলাগে তার আলাদা একটি তালিকা করুন। 

লক্ষ্য নির্ধারণ করুন

নিজের জন্য কিছু অনুপ্রেরণাদায়ক এবং অর্জনযোগ্য লক্ষ্য সেট করুন। কী করা যেতে পারে সে বিষয়ে আপনার বসের সঙ্গে কথা বলুন। এটি আপনাকে অনুপ্রাণিত করবে। কাজটি সুষ্ঠুভাবে করার বিষয়ে বস আপনাকে একটি পরিষ্কার চিত্র দিতে পারেন। এরপর সম্ভবত আপনি আপনার কাজ পছন্দ করাও শুরু করতে পারেন। আপনার দিক থেকে আরও ভালো কী করা যেতে পারে তা জিজ্ঞাসা করুন। যদি আপনি নিজের বিকাশের জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন এবং যদি এটি কোম্পানিকে সহায়তা করে তবে কেন নয়!

Dhaka Post

আলোচনা করুন

প্রত্যেকের কর্মক্ষেত্র মাঝে মাঝে প্রতিকূল হতে পারে, এক্ষেত্রে আপনি আলাদা কেউ নন। আপনি যদি কাজের মধ্যে ডুবে থাকেন বা নিজের সঙ্গে কোনো বিষয় নিয়ে বোঝাপড়া করে থাকেন তবে একজন বিশ্বস্ত সহকর্মীর সঙ্গে পরামর্শ করুন। এমনকী আপনি আপনার বসের সঙ্গেও খোলাখুলি কথা বলতে পারেন এবং যেকোন ভালো বস আপনার সততার প্রশংসা করবে।

প্রাপ্ত সুবিধাগুলো ব্যবহার করুন

আপনি যে ছুটি পাবেন তা নিন এবং সেই অনুযায়ী কাজ পরিচালনা করুন। আপনি যে সুবিধাগুলো পান তা ব্যবহার করুন। কিছু কোম্পানি সেলফ কেয়ার প্যাকেজ দেয় বা তার কর্মীদের জন্য জিম সদস্যপদ দেয়, সেগুলো ব্যবহার করুন। এতে আপনি শেষ পর্যন্ত আপনার কাজ পছন্দ করতে শুরু করবেন।

Link copied