হাসপাতালের বিছানার চাদর সাদা থাকে কেন?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৪ মে ২০২২, ১২:০১ পিএম


হাসপাতালের বিছানার চাদর সাদা থাকে কেন?

অসুস্থতা যখন আর ঘরে বসে সারানো সম্ভব হয় না, তখন আমাদের যেতে হয় হাসপাতালে। হাসপাতালে কেউ শখ করে যান না, কিন্তু সুস্থ থাকার প্রয়োজনে কখনো কখনো সেখানে যেতে হয়। নিজে সেখানে থাকুন বা রোগী দেখতে যান, কখনো কি খেয়াল করেছেন যে হাসপাতালের বিছানার চাদর সব সময় সাদা হয়?

চারপাশে এমন অনেককিছুই থাকে যা আমরা স্বাভাবিক হিসেবে ধরে নেই। যেমন হাসপাতালে বিছানার চাদর সাদা থাকবে, এটা স্বাভাবিক মনে হয়। কিন্তু এর পেছনেও থাকে কিছু কারণ। আপনার মনে যদি প্রশ্ন জাগে যে কেন হাসপাতালের বিছানার চাদর সাদা হয়, তবে তার উত্তর জেনে নিন-

পরিচ্ছন্নতা

হাসপাতালের বিছানার চাদর সাদা রাখার সবচেয়ে বড় কারণ হলো পরিচ্ছন্নতা। সেখানে বিভিন্ন ধরনের রোগীর চিকিৎসা করা হয় বলেই পরিচ্ছন্নতার বিষয়ে সামান্য ছাড়ও দেয়া চলে না। তাই সতর্কতার অংশ হিসেবে বিছানার চাদর সাদা রাখা হয় যেন সামান্য ময়লা হলেও সহজে বুঝতে পারা যায়। অন্য কোনো রঙের চাদর হলে ময়লা হলেও তা বোঝা যায় না। এদিকে সাদা রঙের চাদরে ময়লা সহজেই স্পষ্ট হয় ফলে চাদর পাল্টে দেওয়াও সহজ হয়। 

রক্তক্ষরণ এবং অন্যান্য

কোনো কোনো রোগীর ক্ষেত্রে শরীর থেকে রক্ত কিংবা অন্য কোনো তরল নিঃসৃত হতে পারে। অনেক সময় ভিন্ন রঙের হলে তা স্পষ্ট বোঝা যায় না। তাই রোগীর শরীরে থেকে যদি কোনো তরল বা রক্ত গড়ায় তাহলে তা সহজে বুঝতে পারার জন্য সাদা রঙের চাদর ব্যবহার করা হয়। এতে রোগীকে দ্রুত পরিষ্কার করা এবং চিকিৎসাসেবা দেওয়া সহজ হয়।

মানসিক স্বাস্থ্য ভালো থাকে

শুধু শারীরিক নয়, রোগীর মানসিক অবস্থা ভালো রাখাও সমান জরুরি। কারণ মানসিক অবস্থা ভালো থাকলে তা সার্বিকভাবে সুস্থ হতে সাহায্য করবে। বিশেষজ্ঞদের মতে, বিছানার চাদর সাদা হলে তা রোগীর মানসিক স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। হাসপাতালে সাদা চাদর ব্যবহার করার এটিও একটি কারণ।

কক্ষ সতেজ রাখে

আলোর প্রতিফলন ঘটায় সাদা রং। এতে পুরো কক্ষে একটি সতেজ ও শুভ্র ভাব আসে। যেটি রোগীর সুস্থ হওয়ার জন্য জরুরি। কারণ স্যাঁতস্যাঁতে কক্ষ ও ক্যাটক্যাটে রং আরও বেশি অসুস্থ করে তুলতে পারে। চোখের শান্তির একটি বিষয় আছে। রোগীকে উৎফুল্লু রাখতে তাই বিছানার চাদর সাদা রাখা হয়।

Link copied