ঠোঁটের যত্নে যা করবেন

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৯ মে ২০২২, ০৪:১৪ পিএম


ঠোঁটের যত্নে যা করবেন

ঠোঁটের সৌন্দর্য নিয়ে কম কবিতা কিংবা গান লেখা হয়নি! ঠোঁট সুন্দর না থাকলে কি আর হাসি সুন্দর হয়! অন্যান্য অঙ্গের মতোই প্রয়োজন পড়ে ঠোঁটের যত্নেরও। কারণ আপনার বেখেয়ালে কিংবা অবহেলায় ঠোঁটের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হতে পারে। সেজন্য বাইরে থেকে রূপচর্চার পাশাপাশি যত্ন নিতে হবে ভেতর থেকেও। জেনে নিন ঠোঁটের যত্নে আপনার করণীয়।

হাইড্রেটেড থাকুন

আপনার শরীরে পানির ঘাটতি তৈরি হলে সবার আগে বোঝা যাবে ঠোঁট দেখেই। ঠোঁটের শুষ্কতা, ঠোঁট ফেটে যাওয়ার অন্যতম কারণ হলো পানি কম পান করা। তাই প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। শরীর ভেতর থেকে হাইড্রেটেড থাকলে বাইরে থেকেও দেখতে সুন্দর লাগবে। দিনে অন্তত আট গ্লাস পানি পান করুন।

মেকআপ পরিষ্কার করুন

বাইরে থেকে এসে মেকআপ পরিষ্কার না করে ঘুমাতে যাবেন না। প্রথমে পুরো মেকআপ ভালো করে তুলে ফেলনু। ঠোঁটের মেকআপ বা লিপস্টিক শুকিয়ে রুক্ষ হয়ে যেতে পারে। তাই ঠোঁট ধীরে ধীরে ঘষে মেকআপ তুলুন।

জিহ্বা বুলোনো বাদ দিন

অনেকেরই অভ্যাস থাকে ঠোঁটে জিহ্বা বুলানোর। বার বার এভাবে জিহ্বা দিয়ে ঠোঁট ভেজালে তা কিন্তু আপনার ঠোঁটকে আরও শুষ্ক করে তুলবে। তখন ঠোঁট খসখসে হয়ে যাবে। অনেক সময় ঠোঁট থেকে চামড়া উঠতে পারে।

ম্যাসাজ করুন

ম্যাসাজ হতে পারে অনেক সমস্যার সমাধান। ঠোঁটেরও প্রয়োজন রয়েছে ম্যাসাজের। সেজন্য আঙুলে অল্প নারিকেল তেল বা আমন্ড তেল নিয়ে ধীরে ধীরে ঠোঁটে ঘষতে থাকুন প্রায় ৫ মিনিট। ঠোঁট ম্যাসাজ করলে রক্ত চলাচল ভালো হয়, ঠোঁট গোলাপিও হয়।

লিপবাম ব্যবহার

ঠোঁট ভালো রাখতে লিপবাম ব্যবহার করুন। লিপবাম ঠোঁট ময়েশ্চারাইজড রাখতে কাজ করে। এটি ঠোঁটকে ধুলোবালি থেকে রক্ষা করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে লিপ বাম লাগিয়ে নিন।

স্ক্রাব করুন

ঠোঁটের যত্নে স্ক্রাব করা জরুরি। এতে ঠোঁটে জমে থাকা মৃত কোষ ঝরে যাবে। সপ্তাহে একদিন স্ক্রাব করুন। সামান্য লেবুর রস ও চিনি অথবা কফি ও মধু দিয়ে স্ক্রাবিং করতে পারেন। চাইলে আলাদাভাবে স্ক্রাবার কিনতেও পারেন।

Link copied