চুল পড়া বন্ধ করবে এই পানীয়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৩ মে ২০২২, ০৪:১১ পিএম


চুল পড়া বন্ধ করবে এই পানীয়

অনেক কারণেই চুল পড়তে পারে। চুল পড়া কোনো অস্বাভাবিক ঘটনা নয়। তবে তার পরিমাণ যদি বেশি হয় এবং এটি বন্ধ না হয় তবে তা অস্বাভাবিক। আমাদের খাদ্যাভ্যাস, পরিবেশ দূষণসহ আরও নানা কারণে চুল পড়া বাড়তে পারে। চুল পড়া বন্ধ করতে চাইলে নিজের প্রতি যত্নশীল হতে হবে আপনাকেই। চুলের যত্ন নেওয়ার পাশাপাশি খাবারের ক্ষেত্রেও হতে হবে সচেতন। চুল পড়া বন্ধ করতে চাইলে খেতে পারেন এই বিশেষ পানীয়-

যেভাবে তৈরি করবেন

১০-১২টি কারিপাতা, ২ টেবিল চামচ টক দই ও পরিমাণমতো পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর তাতে মেশান স্বাদমতো লবণ ও ভাজা জিরার গুঁড়া। দুপুরের খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে বা পরে এই পানীয়টি পান করুন। এর সঙ্গে বরফ মিশিয়েও খেতে পারেন। নিয়মিত এই পানীয় পান করলে চুল পড়া বন্ধ হবে। জেনে নিন চুল ভালো রাখতে আরও যা করতে হবে-

চিনি এড়িয়ে চলুন

চিনি আমাদের শরীরের জন্য অনেক ক্ষতির কারণ হতে পারে। এটি খেলে শুধু সুগারই বাড়ে না, সেইসঙ্গে এটি শরীরে ইনসুলিনের ভারসাম্য নষ্ট করে দেয়। সেখান থেকেও দেখা দিতে পারে একাধিক সমস্যা। বাড়তে পারে চুল পড়ার পরিমাণ। তাই খাবারের তালিকা থেকে চিনিকে যতটা সম্ভব বাদ দিন।

মদ্যপান বাদ দিন

চুলের মূল খাদ্য হলো কেরাটিন। অতিরিক্ত পরিমাণে মদ্যপানের কারণে কেরাটিনের ভারসাম্য নষ্ট হয়ে যায়। চুলের এই প্রোটিনকে ভেঙে দেয় অ্যালকোহল। যে কারণে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। সেইসঙ্গে বাড়ে চুল পড়ার পরিমাণ। তাই অ্যালকোহল গ্রহণ করা থেকে বিরত থাকুন।

ডায়েট কোল্ড ড্রিংক্স

ডায়েট কোল্ড ড্রিংক্স কিন্তু মোটেও উপকার করে না। এটি শরীরের জন্যও খারাপ। এতে থাকে প্রচুর হিডেন সুগার। এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ত্বকে বয়সের ছাপ পড়ে, চামড়া কুঁচকে যায় এবং চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তাই ডায়েট কোল্ড ড্রিংক্স খাওয়া বন্ধ করতে হবে।

জাঙ্ক ফুড বাদ দিন

জাঙ্ক ফুড খেতে যতই মুখরোচক হোক না কেন, এটি বাদ দিতে হবে। কারণ এই খাবারের ভেতরে মনোস্যাচুরেটেড এবং স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা শরীরের জন্য খুব ক্ষতিকর। এখান থেকে দেখা দিতে পারে চুল পড়ার সমস্যা। সেইসঙ্গে এটি হার্টের জন্যও ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

Link copied