কলাপাতায় খাবার খাওয়ার উপকারিতা

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৫ মে ২০২২, ০১:১৯ পিএম


কলাপাতায় খাবার খাওয়ার উপকারিতা

বর্তমানে কলাপাতায় খাবার খাওয়ার অভ্যাস নেই বললেই চলে। শহুরে জীবনে এই অভ্যাস ধরে রাখা প্রায় অসম্ভব হলেও গ্রাম বা মফস্বল এলাকাগুলোতে কলাপাতা দুর্লভ নয়। কলাপাতায় খাবার খাওয়ার অভ্যাস কিন্তু বেশ স্বাস্থ্যকর। নিয়মিত কলাপাতায় খাবার খেলে মুক্তি মিলবে অনেক অসুখ থেকে। চলুন জেনে নেওয়া যাক কলাপাতায় খাবার খাওয়ার উপকারিতা-

গবেষকরা কী বলছেন

গবেষকরা জানিয়েছেন, কলাপাতার রসে পাওয়া যায় প্রচুর উপকারিতা। এই রস খাবারের সঙ্গে মানুষের শরীরে প্রবেশ করে শরীরের নানা উপকার করে থাকে। ফলে অতিরিক্ত কোনো পরিশ্রম ছাড়াই শরীরকে সুস্থ রাখা সম্ভব হয়। কলাপাতার রসে থাকে সাইট্রিক অ্যাসিড, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। এসব উপকারী উপাদান থাকার কারণে কলাপাতার রস শরীরে টনিকের কাজ করে। অবশ্য উপকার পাওয়ার জন্য  কলাপাতার রস আলাদা করে খাওয়ার প্রয়োজন নেই। আপনার প্রতিদিনের খাবারগুলো কলাপাতায় খেলেই উপকার পাবেন

জ্বর ও সর্দি থেকে মুক্তি

যারা বেশিরভাগ সময়ে জ্বর, সর্দি ইত্যাদিতে ভুগে থাকেন তাদের জন্য উপকারী একটি অভ্যাস হতে পারে কলাপাতায় খাবার খাওয়া। কারণ নিয়মিত কলাপাতায় খাবার খেলে তা আপনাকে সর্দি ও জ্বর থেকে মুক্তি পেতে সাহায্য করবে। দক্ষিণ ভারতে এখনো কলাপাতায় খাবার খাওয়ার প্রচলন রয়েছে। এমনকী বিয়ের অনুষ্ঠানের খাবারও তারা কলাপাতায় পরিবেশন করে থাকেন।

শ্বাসকষ্ট দূর করে

নিয়মিত কলাপাতায় খাবার খেলে শ্বাষকষ্ট, কাশি, সর্দি, ব্রঙ্কাইটিসের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এসব সমস্যা দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তস্বল্পতা, চর্মরোগ ইত্যাদি দূর করতেও সাহায্য করবে এই স্বাস্থ্যকর অভ্যাস।

লিভারের সমস্যা সারাতে

যারা লিভারের সমস্যায় ভুগছেন, তাদের জন্য স্বাস্থ্যকর ও উপকারী একটি অভ্যাস হতে পারে কলাপাতায় খাবার খাওয়া। কারণ কলাপাতায় আছে পলিফেনল নামক পদার্থ এবং এটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টে ভরা। কলাপাতায় খাবার খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে শরীরে পুষ্টি জোগাতে কাজ করে।

Link copied