ত্বক ভালো রাখবে এই ৫ খাবার

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০২২, ০৪:২২ পিএম


ত্বক ভালো রাখবে এই ৫ খাবার

ত্বক ভালো রাখতে চাইলে শুধু রূপচর্চা যথেষ্ট নয়, সেইসঙ্গে খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। একথাটি এতদিনে জেনে গেছেন নিশ্চয়ই। তাই নিয়মিত রূপচর্চার পাশাপাশি খেয়াল রাখতে হবে খাবারের প্রতিও। নয়তো দামি দামি পণ্য কিনেও কোনো লাভ মিলবে না। 

আমাদের ত্বকের ক্ষতির অন্যতম কারণ হলো ভিটামিন ও মিনারেলের অভাব। এই ঘাটতি মেটাতে দরকার অভ্যন্তরীণ পুষ্টি। প্রতিদিনের খাবার যেন ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকী ত্বক বয়সের ছাপ পড়ার জন্যও দায়ী হতে পারে বিভিন্ন খাবার। ত্বক সুন্দর রাখার জন্য তাই খেতে হবে এই ৫ খাবার-

ডার্ক চকোলেট

চকোলেট খেলে তা আপনার ত্বক ভালো রাখবে। তবে সেই চকোলেট হতে হবে ডার্ক। এটি আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে দেবে না। ডার্ক চকোলেট পলিফেনলের অন্যতম উৎস। এটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ফ্ল্যাভানল এবং অন্যান্য অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার আমাদের ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করে। এই কারণে ডার্ক চকোলেট খাওয়া ত্বকের জন্য ভালো।

টমেটো

টমেটো প্রায় সবার বাড়িতেই থাকে। সহজলভ্য এই খাবার নিয়মিত খাবার অভ্যাস করুন।  ভিটামিন সি সমৃদ্ধ টমেটো লাইকোপিনের অন্যতম উৎস। টমেটোতে আছে অ্যান্টি এজিং ও অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। এসব উপাদান হৃদরোগ প্রতিরোধেও সাহায্য করে। টমেটো রান্না করে খেলে লাইকোপিন বেশি পাবেন।

তিল

তিলের আছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। এটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং লিগন্যান্সের একটি ভালো উৎস। ফলে তিল খেলে তা ত্বককে হাইড্রেটেড এবং মসৃণ রাখে। তাই ত্বক ভালো রাখতে নিয়মিত খাবারের তালিকায় তিল রাখুন।

দারুচিনি

তৈলাক্ত ত্বক মানেই বাড়তি সমস্যা। যারা তৈলাক্ত ত্বক নিয়ে সমস্যায় ভুগছেন তাদের জন্য উপকারী একটি খাবার হতে পারে দারুচিনি। এটি ত্বকের নানা সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে। চা, কফি, স্মুদি, ডেজার্ট ইত্যাদিতে দারুচিনি যোগ করে খান। এতে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল হয়। সেইসঙ্গে ত্বকে তেল উৎপাদনকে উদ্দীপিত করে, ফলে ত্বক পরিষ্কার হয়।

আদা

আদা খেলে তা আমাদের ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। সেইসঙ্গে আদা খেলে ত্বক থাকে সতেজ। কারণ আদায় আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা ত্বকে প্রশান্তি এনে দেয়।

Link copied