গরমে শরীরের বিশেষ জায়গায় চুলকানি হলে যা করবেন

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৮ মে ২০২২, ০৭:৪৭ পিএম


গরমে শরীরের বিশেষ জায়গায় চুলকানি হলে যা করবেন

গরমের সময়ে ত্বকে দেখা দিতে পারে ছত্রাকজনিত নানা সমস্যা। যে ছত্রাকটির সংক্রমণ গরমে বেশি দেখা যায়, সেটির নাম টিনিয়া। ঘাম ও ধুলোবালির কারণে এ ছত্রাক দেখা দিতে পারে। এর সংক্রমণে শরীরে বিশেষ জায়গায় ক্ষত ও চুলকানি হতে পারে।

বিশেষ করে শরীরের যে অংশে চামড়া ভাঁজ হয়ে থাকে, সেই অংশে চুলকানির সমস্যা তৈরির শঙ্কা বেশি থাকে। ঘরোয়া কিছু পদ্ধতিতে গরমের সময়ের চুলকানি কমানো যেতে পারে।

চুলকানি কমাতে যা করতে হবে 

>> ত্বকের যেসব অংশ বেশিরভাগ সময় ঘেমে থাকে, সেসব অংশে চুলকানি দেখা দেওয়ার শঙ্কা বেশি। এসব অংশ যথাসম্ভব শুকনো রাখতে হবে। গোসল বা ব্যায়ামের পর পরিষ্কার কাপড় বা তোয়ালে দিয়ে ত্বকের ঘাম শুকিয়ে নিন।

>> নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরা উচিত। যারা প্রচুর ঘামেন, তাদের দিনে একাধিক বার পোশাক ও অন্তর্বাস পরিবর্তন করা উচিত। 

>> গরমে আঁটসাঁট পোশাক না পরাই ভালো। এ ধরনের পোশাকে ত্বকে যে ক্ষত তৈরি হয়, তাতে ছত্রাক সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই সুতির হালকা জামা-কাপড় পরুন।

>> একজনের প্রসাধনী সামগ্রী আরেকজনের ব্যবহার না করাই ভালো। অন্যের পোশাক-তোয়ালে, বিছানা ব্যবহার করলে চুলকানির ঝুঁকি বাড়ে। একজনের মোজা-জুতা আরেকজন পরলে চুলকানি হতে পারে।  

>> দেহের কোনো অংশে চুলকানি বা ক্ষত  হলে ত্বকের সেখানে দুর্গন্ধ দূর করার রাসায়নিক সুগন্ধি ব্যবহার করবেন না। চুলকানি বা ক্ষত সারাতে চিকিৎসকের পরামর্শ নিন।  

আরএইচ

Link copied