বর্ষায় মশা দূর করার উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

২৫ জুন ২০২২, ১০:২২ এএম


বর্ষায় মশা দূর করার উপায়

বর্ষা মৌসুমে মশার উপদ্রব বেড়ে যায়। সন্ধ্যার পরপর যেন মশাদের উৎসব বসে। মশার কামড়ের কারণে বিভিন্ন ধরনের মারাত্মক অসুখে পড়তে পারেন। ডেঙ্গু, ম্যালেরিয়া, ফাইলেরিয়া, চিকুনগুনিয়া ইত্যাদি অসুখের বাহক হলো মশা। বর্ষাকালে স্বস্তির বৃষ্টি নামে ঠিকই, সেইসঙ্গে বাড়ে মশাবাহিত অসুখের ভয়।

মশা থেকে মুক্তি পেতে নানা উপায় বেছে নেওয়া হয়। কয়েল, রেপেলেন্ট বা স্প্রে ব্যবহার করা হয়। কিন্তু এগুলোতে থাকা রাসায়নিক দ্রব্য ক্ষতির কারণ হতে পারে। ফলে শ্বাসকষ্ট, মাথাব্যথা দেখা দিতে পারে। তাই মশার উপদ্রব কমানোর জন্য প্রাকৃতিক উপায় বেছে নিতে পারেন। জেনে নিন বর্ষায় মশা দূর করার ঘরোয়া কিছু উপায়-

মশা দূর করতে কর্পূরের ব্যবহার

মশা দূর করার জন্য কয়েল ব্যবহার করা হয়। এতে মশা দূরে পালায় ঠিকই কিন্তু কয়েলের ধোঁয়া আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এটি অনেকের জন্য অস্বস্তির কারণ হতে পারে। এ কারণে কয়েলের পরিবর্তে ব্যবহার করতে পারেন কর্পূর। কর্পূর জ্বালিয়ে রাখলে মশা দূর করা সহজ হবে।

মশা দূর করতে গার্লিক স্প্রে ব্যবহার

কেমিক্যালযুক্ত স্প্রের বদলে ব্যবহার করতে পারেন বাড়িতে তৈরি স্প্রে। এক্ষেত্রে গার্লিক স্প্রে তৈরি করতে পারেন। এই স্প্রের সাহায্যে মশা তাড়ানো সহজ হবে। কয়েক কোয়া রসুন থেতো করে পানিতে ভালোভাবে ফুটিয়ে নিন। এরপর নামিয়ে ঠান্ডা একটি স্প্রে বোতলে ঢেলে রাখুন। মশা দূর করতে এটি বাড়িতে স্প্রে করুন।

মশা দূর করতে লেবু ও লবঙ্গ ব্যবহার

টক দ্রব্য ও লবঙ্গের গন্ধ মশা সহ্য করতে পারে না। তাই এ ধরনের গন্ধ থাকলে সেখানে মশা আসে না। লবঙ্গ ও লেবু ব্যবহার করে মশা দূর করা একটি পুরোনো উপায়। কটি লেবু দুই টুকরো কেটে, তাতে কয়েকটি লবঙ্গ গুঁজে দিন। এরপর বাড়ির বিভিন্ন স্থানে এগুলো রেখে দিন। এতে মশা দূরে থাকবে।

পানি জমতে দেবেন না

কোনো স্থানে পানি জমে থাকলে সেটি হয়ে ওঠে মশাদের প্রিয় স্থান। বৃষ্টির পানি জমে থাকতে পারে বাড়ির আশেপাশে। তাই ড্রেনেজ সিস্টেম ঠিক রাখুন। বাড়ির ভেতর কোথাও যেন পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখুন। কারণ জমে থাকা পানিতে মশা ডিম পারে। বাড়িতে গাছ থাকলে গাছের টবে যেন পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে।

মশা দূর করতে কিছু গাছের ব্যবহার

কিছু গাছ আছে যেগুলো মশা তাড়াতে কার্যকরী। ভাবছেন, গাছ কীভাবে মশা তাড়াবে? আসলে কিছু গাছ বাড়িতে থাকলে মশা তার আশেপাশে আসতে পারে না। যেমন গাঁদা, তুলসি, লেমনগ্রাস, পুদিনা এবং ক্যাটনিপ ইত্যাদি। এ ধরনের গাছ শুধু মশাই নয়, দূরে রাখে অন্যান্য কীটপতঙ্গও।

Link copied