মাটন তেহারি তৈরির রেসিপি

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০২ জুলাই ২০২২, ০৪:৩১ পিএম


মাটন তেহারি তৈরির রেসিপি

উৎসবের আপ্যায়নে তেহারি থাকলে জমে বেশ। গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে অনেকের নিষেধ থাকে। তাদের জন্য খাসির মাংস দিয়ে রান্না করা যেতে পারে তেহারি। মাটন তেহারি রান্নার জন্য খুব বেশি সময় প্রয়োজন হবে না। সঠিক রেসিপি জানা থাকলে আপনার রান্না করা তেহারি খেতে হবে ভীষণ সুস্বাদু। চলুন তবে জেনে নেওয়া যাক মাটন তেহারি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

খাসির মাংস- আধা কেজি

পোলাওর চাল- আধা কেজি

টক দই- ১ কাপ

পেঁয়াজ কুচি- ১ কাপ

কাঁচা মরিচ- ১০-১২টি

সয়াবিন তেল- ১ কাপ

রসুনবাটা- ১ চা চামচ

শাহি জিরা- ১ চা চামচ

আদা বাটা- ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ

কেওড়া জল- ২ টেবিল চামচ

গুঁড়া দুধ- ২ টেবিল চামচ

পেঁয়াজ বেরেস্তা- আধা কাপ

কিশমিশ- পরিমাণমতো

গরম মসলা- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

ছোট ছোট টুকরা করে মাংস কেটে নিন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংসের সঙ্গে টক দই, আদা, রসুন, ও লবণ দিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘণ্টা। রান্নার হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। এরপর তাতে মাংস, কাঁচা মরিচ ও পরিমাণমতো পানি দিয়ে অল্প আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল মাখামাখা হলে গোলমারিচ গুঁড়া দিয়ে মিশিয়ে দিন। অল্প আঁচে ঢেকে রাখুন। 

পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে চালের দেড় গুণ পানিতে গুড়া দুধ মিশিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে লবণ, তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে চালের সমান হয়ে গেলে রান্না করা মাংস চালের উপরে দিয়ে অল্প আঁচে দমে রাখুন। মিনিট দশেক পর মিনিট পর পোলাও ও মাংস ভালোভাবে মিশিয়ে কেওড়াজল ও শাহি জিরা ওপরে ছিটিয়ে আরও দশ মিনিট দমে রেখে নামিয়ে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন।

Link copied