নাক ডাকা বন্ধের ঘরোয়া উপায়

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৬ জুলাই ২০২২, ০৩:৫৯ পিএম


নাক ডাকা বন্ধের ঘরোয়া উপায়

নাক ডাকার সমস্যাকে সাধারণ মনে হলেও আসলে তা নয়। কারণ এই সমস্যা চলতে থাকলে এক সময় তা ক্ষতির কারণ হতে পারে। শ্বাসনালীর উপরের টিস্যুগুলো পরস্পরের সঙ্গে ধাক্কা খাওয়ার কারণে যে শব্দের সৃষ্টি হয়, সাধারণ ভাষায় আমরা তাকে নাক ডাকা বলে জানি।

যাদের নাক ডাকার সমস্যা আছে তাদের ঘুম অনেক পাতলা হয়। তারা ঘুম ভেঙে বারবার জেগে ওঠেন। শুধু তাই নয়, এর ফলে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার মতো সমস্যাও হতে পারে। এর মানে হলো, ঘুমের মধ্যেই ঘটতে পারে মৃত্যু। নাক ডাকার সমস্যা বন্ধ করতে কিছু ঘরোয়া সমাধান বেছে নিতে পারেন-

পিপারমেন্ট অয়েল

নাক ডাকা বন্ধে একটি উপকারী উপায় হতে পারে পিপারমিন্ট অয়েলের ব্যবহার। কারণ এই তেলের আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যে কারণে এটি নাক এবং শ্বাসতন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে। নাক ডাকার সমস্যা থাকলে নিয়মিত পিপারমেন্ট অয়েল ব্যবহার করুন। এতে নাক ডাকা এবং হালকা স্লিপ অ্যাপনিয়া সম্পর্কিত উপসর্গ দূর হবে। 

ইউক্যালিপটাস অয়েল

শ্বাসযন্ত্রের ট্র্যাক্ট এবং সাইনাসে জমে থাকা শ্লেষ্মা ভেঙে দিতে কাজ করে ইউক্যালিপটাস অয়েল। যে কারণে শ্বাসনালী এবং সাইনাস পরিষ্কার হয়ে যায়। ফলে শ্বাস-প্রশ্বাস নেওয়া সহজ হয়ে যায়। একটি বাটিতে গরম পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে নিন। এরপর একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মাথা ঢেকে সেই গরম পানির ভাপ নিন। এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

পলাশ গাছের ছাল

নাক ডাকা দূর করতে ব্যবহার করতে পারেন পলাশ গাছের ছাল। বন্ধ নাকের কারণে অনেক সময় নাক ডাকার আওয়াজ হতে পারে। এক্ষেত্রে পলাশ গাছের ছালের কাত্থ তৈরি করে তাতে লবণ মিশিয়ে খেলে উপকার পাবেন।

স্পাইডার ওয়ার্ট

স্পাইডার ওয়ার্ট হলো এক ধরনের ভেষজ। প্রথমে এই গাছ গুঁড়া করে নিতে হবে। এরপর তা পানিতে সেদ্ধ করে শ্বাস নেবেন। এটি নাক ডাকা, সর্দি এবং কাশি থেকে মুক্তি দেবে দ্রুতই।

Link copied