নাশপাতি খাওয়ার উপকারিতা

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০২২, ১১:৩৩ এএম


নাশপাতি খাওয়ার উপকারিতা

আপেলের মতো দেখতে অনেকটাই কিন্তু আপেল নয়। স্বাদেও রয়েছে ভিন্নতা। খোসা একটু মোটা, তবে খোসাসহই খাওয়া যায়। খেতে কিন্তু ভীষণ মিষ্টি। বলছি নাশপাতির কথা। নাশপাতি অনেকে খেয়ে থাকলেও এর উপকারিতা সম্পর্কে সবার ধারণা নেই। এটি খুব বেশি জনপ্রিয়ও নয়। কিন্তু এই ফলের গুণের কথা জানলে আপনি আর বাদ দিতে পারবেন না। চলুন জেনে নেওয়া যাক নাশপাতি খাওয়ার উপকারিতা-

ফাইবার সমৃদ্ধ

আমাদের হজমশক্তি ভালো রাখার জন্য প্রতিদিন খেতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার। নাশপাতিতে আছে প্রচুর ফাইবার। এই ফাইবার আমাদের পরিপাকতন্ত্র শক্তিশালী করতে সাহায্য করে। নাশপাতিতে আরও পাওয়া যায় পেক্টিন নামক উপকারী উপাদান। যা কোষ্ঠকাঠিন্য সারাতে কার্যকরী।

আয়রন সমৃদ্ধ

নাশপাতি আয়রন সমৃদ্ধ একটি ফল, যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কাজ করে। যারা রক্তস্বল্পতার সমস্যায় ভুগছেন, তাদের জন্য একটি উপকারী ফল হতে পারে নাশপাতি। নিয়মিত নাশপাতি খেলে রক্তশূন্যতা দূর হয়।

ক্ষতিকর কোলেস্টেরল দূর করে

নাশপাতিতে রয়েছে উপকারী কিছু যৌগ যা ক্ষতিকর কোলেস্টেরল কমাতে কাজ করে। ক্ষতিকর কোলেস্টেরলের কারণে শরীরে বাসা বাঁধে নানা ধরনের অসুখ। সেসব সমস্যা দূরে রাখতে কাজ করে উপকারী এই ফল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী নাশপাতি। এতে পাওয়া যায় প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি। নিয়মিত নাশপাতি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। যে কারণে বিভিন্ন অসুখের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়।

হাড়ের সমস্যা দূর করে

হাড়ের নানা সমস্যায় অনেকে ভুগে থাকেন। আপনার যদি হাড়ে সমস্যা থাকে তবে নাশপাতি খেতে পারেন। কারণ হাড়ের সমস্যা দূর করতে নাশপাতি উপকারী। এই ফলে থাকে বোরন নামক রাসায়নিক উপাদান। এটি ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখতে কার্যকরী।

Link copied