পেটের গ্যাসে দুর্গন্ধ? জেনে নিন সমাধান

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৮ আগস্ট ২০২২, ০৫:০০ পিএম


পেটের গ্যাসে দুর্গন্ধ? জেনে নিন সমাধান

বাঙালির পরিচিত সমস্যা হলো পেটে গ্যাস। বেশিরভাগ সময় খাবারের কারণে এই গ্যাস সৃষ্টি হতে পারে। এছাড়া এই সমস্যার জন্য দায়ী হতে পারে অন্ত্রের সমস্যা। তাই অন্ত্রের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা জরুরি। আমরা যে খাবার খাই তা যখন অন্ত্রে পৌঁছায় তখন কিছু ব্যাকটেরিয়া তার বিপাকে অংশগ্রহণ করে। এই সময় পেটের গ্যাস তৈরি হয়ে যায়। এটি খুব সাধারণ একটি বিষয়। তবে পেটের গ্যাসের কারণে গন্ধের সৃষ্টি হলে সেটি অস্বস্তির জন্ম দিতে পারে।

​গ্যাসে দুর্গন্ধ কেন হয়?

পেটের গ্যাসে দুর্গন্ধ হওয়ার রয়েছে অনেকগুলো কারণ। কারও কারও অন্ত্রের ব্যাকটেরিয়া এমন ধরনের হয় যার মাধ্যমে গন্ধ তৈরি হয়ে যায়। এছাড়া ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপির মতো কিছু খাবার অনেকে হজম করতে পারে না। তখন অন্ত্রে এই খাবারগুলোকে ব্যাকটেরিয়া ছেঁকে ধরে। যে কারণে হয়ে থাকে গন্ধ।

কোনো রোগের কারণে গন্ধ হতে পারে?

বিশেষজ্ঞদের মতে, পেটে গ্যাসের পেছনে তেমন কোনো রোগ থাকে না বললেই চলে। কিছু ক্ষেত্রে কোলাইটিস, সিলিয়াক ডিজিজ থাকতে পারে। তবে এ ধরনের ক্ষেত্রে গন্ধের পাশাপাশি অন্যান্য লক্ষণও থাকে। তাই শুধু দুর্গন্ধ হলে দুশ্চিন্তার কারণ নেই।

​অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে যা খাবেন না

খেয়াল করে দেখুন আপনার কোন খাবারে সমস্যা হচ্ছে। কারও ক্ষেত্রে হয়তো দুধ থেকে সমস্যা হতে পারে। কারও ক্ষেত্রে হতে পারে বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি সবজি খেয়ে। এছাড়া কিছু মসলার কারণেও এমন সমস্যা হতে পারে। তাই যে খাবারের কারণে সমস্যার সৃষ্টি হচ্ছে সেগুলো এড়িয়ে চলুন।

​ব্যায়াম কতটা জরুরি?

​ব্যায়াম করলে অন্ত্রে ঠিকমতো স্টুল চলাচল করতে পারে। বাড়ে হজম ক্ষমতাও। সেইসঙ্গে বের হতে পারে বহু এনজাইম। তাই ব্যায়াম করুন। নিয়মিত ৪৫ মিনিট ব্যায়াম করলে শরীর ভালো থাকতে পারে।

Link copied